• [english_date] , [bangla_date] , [hijri_date]

বুধবারই শপথ নেবেন জাপার নির্বাচিত সংসদ সদস্যরা

Sonaly Sylhet
প্রকাশিত January 9, 2024
বুধবারই শপথ নেবেন জাপার নির্বাচিত সংসদ সদস্যরা

জাতীয় পার্টিতে আবারো নাটকীয়তা। মঙ্গলবার দুপুর থেকেই গুঞ্জন, জাপার নব-নির্বাচিত সংসদ সদস্যরা বুধবার (১০ জানুয়ারি) শপথ নিচ্ছেন না। দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছিলেন, দলের চেয়ারম্যান জি এম কাদের ঢাকার বাইরে রয়েছেন। তিনি ঢাকায় ফিরলে দুই একদিনের মধ্যে দলীয় বৈঠক করে শপথ নেয়ার দিন-তারিখ ঠিক করা হবে। বিষয়টি জানিয়ে স্পিকারকে চিঠি দেয়া হয়েছে। কিন্তু সন্ধ্যা ৭টায় দলের দপ্তর সম্পাদক মাহমুদ আলম গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, বুধবারই শপথ নেবেন জাতীয় পার্টির নবনির্বাচিত সংসদ সদস্যরা।

বুধবার সকাল ১০টার মধ্যে জাতীয় সংসদ ভবনের বিরোধী দলীয় উপনেতার কার্যালয়ে জাতীয় পার্টির নব-নির্বাচিত সংসদ সদস্যদের উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়। একই সঙ্গে সংসদ সদস্যদের নিয়ে পূর্ব ঘোষিত বৃহস্পতিবারের (১১ জানুয়ারি) সভাও বাতিল করা হয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। সদ্য অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে দলটি ১১টি আসনে জয় পেয়েছে।

জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন বুধবার। এদিন সকাল ১০টায় জাতীয় সংসদের শপথকক্ষে তাদের শপথ পড়াবেন একাদশ সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। মন্ত্রিসভার শপথ হবে বৃহস্পতিবার।

জাতীয় পার্টির (জাপা) একটি সূত্র জানিয়েছে, দলটির পক্ষ থেকে স্পিকারকে একটি চিঠি দিয়ে বুধবার শপথ নিতে না যাওয়ার বিষয়টি জানানো হয়েছে।

সংসদ নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয় ৭ জানুয়ারি। ভোটে ২৬টি আসনে আওয়ামী লীগের কাছ থেকে ছাড় পেয়েছিল জাতীয় পার্টি। এই আসনগুলোর মধ্যে তারা ১১টিতে জয়ী হয়। একাদশ সংসদে জাতীয় পার্টির আসন সংখ্যা (সংরক্ষিত নারী আসন বাদে) ছিল ২৩টি।

বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল অনুযায়ী, জাপার চেয়ারম্যান জি এম কাদের, মহাসচিব মো. মুজিবুল হক, কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ ও এ বি এম রুহুল আমিন হাওলাদার জয়ী হয়েছেন। এই চার জ্যেষ্ঠ নেতার বাইরে প্রেসিডিয়াম সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী, হাফিজ উদ্দিন আহমেদ, গোলাম কিবরিয়া, এ কে এম সেলিম ওসমান, মো. আশরাফুজ্জামান, এ কে এম মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম নির্বাচিত হয়েছেন।

দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন ৬২ জন। তাদের মধ্যে ৫৮ জন আওয়ামী লীগের নেতা। ফলে সংসদে বিরোধী দল কে হবে, তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। স্বতন্ত্ররা জোট করে বিরোধী দল হতে পারে, এমন সুযোগ আইনে রয়েছে। এর ফলে জাতীয় পার্টি সংসদে বিরোধী দলের অবস্থানও হারাতে পারে।