• [english_date] , [bangla_date] , [hijri_date]

এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় বসছেন সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী

Sonaly Sylhet
প্রকাশিত June 5, 2024
এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় বসছেন সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী

✒সোনালী ডেস্ক

২০২৪ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে ৩০ জুন থেকে। এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় বসছেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন  শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ ও ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। গত বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। সেই হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে ৯১ হাজার ৪৪৮ জন। প্রতিষ্ঠান বেড়েছে ২০৪টি আর কেন্দ্র বেড়েছে ৬৭টি।

বুধবার (৫ জুন) এইচএসসি ও সমমানের পরীক্ষা-২০২৪ উপলক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে মন্ত্রণালয়ের সংবাদ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষামন্ত্রী জানান, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডর অধীনে পরীক্ষার্থী ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩৩ হাজার  ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ৬০১  জন। এসব প্রতিষ্ঠান সংখ্যা ৪ হাজার ৮৭০ ও কেন্দ্র সংখ্যা ২ হাজার ৭২৫টি।

মাদরাসা শিক্ষা বোর্ডর অধীনে আলীম পরীক্ষায় অংশ নিচ্ছেন ৮৮ হাজার ৭৬ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন ও ছাত্রী ৪৪ হাজার ৪৮৪ জন। প্রতিষ্ঠান সংখ্যা  ২ হাজার ৬৮৫টি ও কেন্দ্র সংখ্যা ৪৫২টি ।

কাগিরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় অংশ নিচ্ছে জন মোট ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৬৯ হাজার ৯ জন এবং ছাত্রী ৬৫ হাজার ৪২৪ জন। প্রতিষ্ঠান সংখ্যা ১ হাজার ৯০৮টি  ও  কেন্দ্র সংখ্যা ৭০৭টি।

এবছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি অনুযায়ী ৩০ জুন বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের মাধ্যমে শুরু হবে এই পরীক্ষা। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১টা পর্যন্ত।

সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা শিক্ষা বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে শেষ হবে। কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা ৩০ জুন শুরু হয়ে ১৮ জুলাই শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১৯ জুলাই শুরু হয়ে ৪ আগস্ট শেষ হবে।

এদিকে, এইচএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে আগামী ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।