• [english_date] , [bangla_date] , [hijri_date]

বৌভাতে যাওয়া হলো না তাদের// তামাবিল সড়কে প্রাণ গেলো নারী-শিশুসহ পাত্র সম্প্রদায়ের ৬ জনের

Sonaly Sylhet
প্রকাশিত March 19, 2024

বৌভাতে যাওয়া হলো না তাদের। সিলেট-তামাবিল সড়কের দরবস্ত এলাকায় গতকাল সোমবার গরু বোঝাই এইচ পিকআপ-যাত্রীবাহী লেগুনার মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেলো পাত্র সম্প্রদায়ের শিশু-মহিলাসহ ৬ জনের। এর মধ্যে একই পরিবারের ৩ জন রয়েছেন। আহত হয়েছেন আরো অন্তত ১০ নারী-পুরুষ।

প্রত্যক্ষদর্শীরা জানান, দরবস্ত থেকে একটি এইচ পিকআপ ট্রাক (সিলেট মেট্রো নং-১১-২২৬৪) হরিপুরে আসছিল। পথে সিলেট-তামাবিল জাফলং মহাসড়কের দরবস্ত সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর অফিস সংলগ্ন এলাকায় একটি লেগুনার সাথে দ্রুতগামী ওই পিকআপের সংঘর্ষ বাঁধে। ৫টি লেগুনায় (সিলেট-ছ ১১-১২৫২) করে পাত্র সম্প্রদায়ের লোকজন চিকনাগুল থেকে মোকামপুঞ্জি খাসিয়া পল্লী’তে একটি পারিবারিক অনুষ্ঠানে যাচ্ছিলেন। এর মধ্যে সামনে থাকা লেগুনার সাথে পিকআপের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে এক শিশুসহ ৩ জন নিহত হন। গুরুতর আহত হন আরো অন্তত ১০ জন। হাসপাতালে নেওয়ার পর আরও ২ জন নিহত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় আরও একজনের মৃত্যু হয়। সব মিলিয়ে ৬ জন নিহত হন।

নিহতরা হলেন, উপজেলার চিকনাগুল ইউনিয়নের পশ্চিম ঠাকুরের মাটি গ্রামের সন্তোষ পাত্রের স্ত্রী মঙ্গলী পাত্র (৫০), সন্তোষ পাত্রের পুত্রবধূ সুচিতা পাত্র (৩০), সুচিতা পাত্রের শিশু মেয়ে বিজলী (৬ মাস), নন্দ পাত্রের স্ত্রী সাবিত্রি পাত্র (৩২), সুবেন্দ্র পাত্রের মেয়ে ঋতু পাত্র (৬), নিপেন্দ্র পাত্রের স্ত্রী শ্যামলা পাত্র (৫৫)। এই ঘটনায় গুরুতর আহত হন চিকনাগুল ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ লব পাত্র, পুশ পাত্র, জিদান পাত্র, প্রণতী পাত্র ও লেগুনা চালক মিনহাজ।

এদিকে, ঘটনার পর এইচ পিকআপ ট্রাক রাস্তায় রেখে চালক পালিয়ে যায়। অন্যদিকে দুর্ঘটনার পর পরই সিলেট-তামাবিল সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন স্থানীয় জনতা। নিহত ও আহত সকলের বাড়ি জৈন্তাপুর উপজেলার চিকনাগুল ইউনিয়নের পশ্চিম ঠাকুরের মাটি এলাকায়। ফলে স্থানীয়দের মধ্যে উত্তেজনা দেখা দেয়। একপর্যায়ে উত্তেজিত জনতা সিলেট-তামাবিল মহাসড়ক অবরোধ করে রাখেন। প্রায় ২ ঘণ্টাব্যাপী চলা অবরোধে রাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। পরে উপজেলা প্রশাসন ও স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের আশ্বাসে স্থানীয় জনতা অবরোধ প্রত্যাহার করেন।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান জৈন্তাপুর মডেল থানার অফিসার (ইনচার্জ) মো: তাজুল ইসলাম (পিপিএম), ওসি (তদন্ত) আল-আমিন, তামাবিল হাইওয়ে পুলিশের (ইনচার্জ) মো: ইউনুস আলী, জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম লিয়াকত আলী, দরবস্ত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাহারুল আলম বাহার, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল ইসলাম, চিকনাগুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান চৌধুরী, যুবলীগ নেতা মো: কুতুব উদ্দিন সহ স্থানীয় জনতা পুলিশের সহযোগিতায় নিহত ও আহতদের উদ্ধার করেন। গুরুতর আহতদের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

তামাবিল হাইওয়ে পুলিশ (ইনচার্জ) মো: ইউনুস আলী সড়ক দুর্ঘটনায় শিশু সহ ৬ জন মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, দুর্ঘটনা কবলিত এইচ পিক-আপ-লেগুনা গাড়ি দু’টি জব্ধ করা হয়েছে। রাতে তিনি জানান, এ ব্যাপারে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এ ব্যাপারে জৈন্তাপুর মডেল থানার অফিসার (ইনচার্জ) মো: তাজুল ইসলাম (পিপিএম) জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহায়তায় রাস্তায় যান চলাচল স্বাভাবিক করা হয়।