• [english_date] , [bangla_date] , [hijri_date]

ছিলটি ভাষাকে বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রভাষা ঘোষণার দাবী

Sonaly Sylhet
প্রকাশিত February 19, 2024
ছিলটি ভাষাকে বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রভাষা ঘোষণার দাবী

সিলেট বিভাগবাসীর মাতৃভাষা ছিলটি ভাষাকে বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রভাষা ঘোষণার দাবী জানিয়েছেন সিলেট বিভাগের ন্যায্য দাবী দাওয়া আদায়ের লক্ষ্যে গঠিত রাজনৈতিক সংগঠন সিলটি পাঞ্চায়িত এর কেন্দ্রীয় কমিটির সভাপতি নাসির উদ্দিন আহমদ চৌধুরী।
রবিবার (১৮ ফেব্রুয়ারি) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি বলেন, ফেব্রুয়ারি মাস ভাষা আন্দোলনের মাস। ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিবসকে সামনে রেখে ছিলটি ভাষাকে রাষ্ট্রের দ্বিতীয় ভাষা ঘোষনা অপরিহার্য। সিলেট বিভাগের প্রায় ১ কোটি ২০ লক্ষ মানুষসহ বিশ্বের অসংখ্য মানুষ এই ভাষায় কথা বলে। বাংলা ভাষা পরে ছিলটি ভাষা বাংলাদেশের একমাত্র ভাষা, যার অক্ষর বা বর্ণমালা আছে, যা ছিলটি নাগরী লিপি নামে পরিচিত। আন্তর্জাতিকভাবে স্বীকৃত, যা বাংলা ভাষা থেকে সম্পূর্ণ পৃথক। এই ভাষায় অনেক শক্তিশালী সাহিত্য, কবিতা ও পুঁথি রচিত হয়েছে। অনেকে পিএইচডি করেছেন। ছিলটি ভাষাকে বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্র ভাষা করার দাবীতে ইতিমধ্যে সিলটি পাঞ্চায়িত সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন, প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি দেওয়া সহ বিভিন্ন কর্মসূচি পালন করে।
তিনি আরো বলেন, ছিলটি নাগরী অক্ষরজ্ঞান আজ অবহেলিত। ছিলটি নাগরী অক্ষর চর্চা হয় না বললেই চলে। ছিলটি ভাষা তথা ছিলটি নাগরী অক্ষর চর্চার জন্য সিলেট বিভাগের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে এই শিক্ষ চালুর জোর দাবী জানাচ্ছি।
তিনি আরো বলেন, আমেরিকার ২য় রাষ্ট্রভাষা স্পেনিস, কানাডায় ফ্রেঞ্চ, ইউকেতে গেইলেক ভাষা চালু আছে। আন্তর্জাতিক ভাবে ছিলটি ভাষা বিশ্বের ৯৭ তম ভাষা। তাই আমাদের জোর দাবী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাসে ছিলটি ভাষাকে বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রভাষা ঘোষণা করা হউক।