• [english_date] , [bangla_date] , [hijri_date]

দীর্ঘ বিরতির পর রহস্য ঘেরা বহুরূপী চরিত্রে প্রত্যাবর্তন শাবনূর’র

Sonaly Sylhet
প্রকাশিত January 5, 2024
দীর্ঘ বিরতির পর রহস্য ঘেরা বহুরূপী চরিত্রে প্রত্যাবর্তন শাবনূর’র

নব্বই দশকের জনপ্রিয় ও নন্দিত নায়িকা শাবনূরকে সর্বশেষ ২০১৫ সালে ‘পাগল মানুষ’ সিনেমায় দেখা গিয়েছিল। এরপর আর কোনো সিনেমায় উপস্থিত হননি দর্শকপ্রিয় এ তারকা। সিনেমা থেকে সাময়িক দূরত্ব তৈরি হলেও এ অভিনেত্রীর জনপ্রিয়তায় একটুও ভাটা পড়েনি। এইতো বছর দুয়েক আগে শাবনূর বলেছিলেন, পছন্দসই চিত্রনাট্য পেলে তিনি আবার কাজ করবেন। অবশেষে এ নায়িকার দীর্ঘ অপেক্ষার ঘটলো। এবার নারী কেন্দ্রীক গল্পে নির্মিত ‘রঙ্গনা’ নামে নতুন সিনেমা দিয়ে আবারো চলচিত্রে প্রত্যাবর্তন করতে যাচ্ছেন এক সময়ে ফিল্ম ইন্ডাস্ট্রিতে দাপিয়ে বেড়ানো এ নায়িকা।

গেল ১৭ ডিসেম্বর এ সিনেমাটি করতে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছেন তিনি। ‘রঙ্গনা’ সিনেমার মাধ্যমে নির্মাতা আরাফাত হোসাইন প্রথমবারের মতো সিনেমা নির্মাতার ডায়রিতে নাম লেখাতে যাচ্ছেন। সিনেমাটির কাহিনিও লিখেছেন নির্মাতা নিজেই। অনেক আগেই সিনেমাটির সঙ্গে যুক্ত হয়েছেন শাবনূর। এখন পুরু দমে নিচ্ছেন শুটিংয়ের প্রস্তুতি।

এদিকে শুক্রবার (৫ জানুয়ারি) রিলিজ হওয়া ‘রঙ্গনা’র ফার্স্ট লুকে তিনটি ভিন্ন ভিন্ন বেশে দেখা গেছে শাবনূরকে । এতে কখনো হিজাবে মুখ ঢাকা, তার চোখে প্রতিশোধের আগুন। অন্য ছবিতে পিস্তল হাতে, আবার কখনো ফুল হাতে হাস্যোজ্জ্বল এই নন্দিত অভিনেত্রী। তবে কি তিনটি চরিত্রে পর্দায় হাজির হচ্ছেন শাবনূর? তবে এ সিনেমায় তার এই বহুরূপী চরিত্রকে রহস্য ঘেরাই রাখতে চাচ্ছেন নির্মাতা। আরাফাত জানান, দশের, দেশের এবং আপনার হৃদয়ের রক্ত ক্ষরণের গল্প বলবে ‘রঙ্গনা’।

অন্যদিকে সবকিছু ঠিক থাকলে আসছে ফেব্রুয়ারির শেষের দিকে শুরু হবে এর নির্মাণ কাজ। দুই ঈদের একটি ঈদে সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়ছে ছবিটির। এই সিনেমার মাধ্যমেই দীর্ঘ বিরতি পেরিয়ে ক্যামেরার সামনে এবং প্রেক্ষাগৃহে আসছেন সুপারস্টার শাবনূর।

সিনেমাটিতে শাবনূরের নায়ক কে হচ্ছেন তা নিয়ে নায়িকা বা পরিচালকের কেউই কোনো আভাস দেননি। তবে শিগগিরই ঘোষণা করে হবে বলে জানিয়েছেন নির্মাতা আরাফাত। ‘রঙ্গনা’য় গান থাকছে তিনটি। গানগুলো লিখেছেন কবির বকুল। সুর-কণ্ঠে থাকছেন ইমরান মাহমুদুল। চিত্রনাট্য ও সংলাপ করেছেন তন্ময় মুক্তাদির।

দীর্ঘ ক্যারিয়ারে শাবনূর ১৫০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে- ‘ভালোবেসে বউ আনবো’, ‘বিক্ষোভ’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘মহামিলন’, ‘তোমাকে চাই’, ‘পৃথিবী তোমার আমার’, ‘বিয়ের ফুল’, ‘আমি তোমারি’, ‘ভালোবাসি তোমাকে’, ‘নারীর মন’, ‘এ বাঁধন যাবে না ছিঁড়ে’, ‘নিঃশ্বাসে তুমি বিশ্বাসে তুমি’, ‘এ মন চায় যে’, ‘ফুল নেবো না অশ্রু নেব’, ‘দিল তো পাগল’, ‘প্রেমের তাজমহল’, ‘শ্বশুর বাড়ি জিন্দাবাদ’, ‘স্বামী স্ত্রীর যুদ্ধ’, ‘ও প্রিয়া তুমি কোথায়’, ‘ভালোবাসা কারে কয়’, ‘সুন্দরী বধূ’, ‘দুই বধূ এক স্বামী’, ‘নসিমন’, ‘ব্যাচেলর’, ‘ফুলের মত বউ’, ‘চার সতীনের ঘর’, ‘দুই নয়নের আলো’, ‘মোল্লা বাড়ির বউ’, ‘নিরন্তর, ‘আমার প্রাণের স্বামী’ ইত্যাদি।

উল্লেখ্য, ২০০৫ সালে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘দুই নয়নের আলো’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান শাবনূর। এছাড়া ‘বউ শাশুড়ির যুদ্ধ’ চলচ্চিত্রের জন্য ২০০৩ সালে সেরা অভিনেত্রী হিসেবে বাচসাস পুরস্কার অর্জন করেন এই অভিনেত্রী।