• [english_date] , [bangla_date] , [hijri_date]

বাংলাদেশ নিয়ে নতুন কৌশলপত্র প্রস্তুত পাকিস্তানের

Sonaly Sylhet
প্রকাশিত September 3, 2024
বাংলাদেশ নিয়ে নতুন কৌশলপত্র প্রস্তুত পাকিস্তানের

অনলাইন ডেস্ক🖊

গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণবিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হয়ে ভারতে পালিয়ে আশ্রয় নেন শেখ হাসিনা। এরপর অধ্যাপক ড. ইউনূসের নেতৃত্বে বাংলাদেশে দায়িত্ব গ্রহণ করেছে অন্তর্বর্তী সরকার।

এরপর থেকেই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নিয়ে নতুন করে তৎপর হয়েছে পাকিস্তান। দেশটির বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনে পাকিস্তানে উচ্চপর্যায়ের কিছু বৈঠক করা হচ্ছে। এসব বৈঠকে পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ নিজেই নেতৃত্ব দিচ্ছেন।

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নিয়ে ইতোমধ্যেই রোডম্যাপ ও কৌশলপত্র প্রস্তুত করে ফেলেছে পাকিস্তান।  সোমবার পাকিস্তানের সংবাদমাধ্যম ‘এক্সপ্রেস ট্রিবিউন’ এ তথ্য জানিয়েছে।

এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ঢাকায় দায়িত্ব পালনকারী রাষ্ট্রদূতসহ পাকিস্তানের কূটনীতিকরা দেশটির সরকারের জন্য একটি কৌশলপত্র তৈরি করেছেন। ঢাকায় সাম্প্রতিক রাজনৈতিক পট-পরিবর্তনের পরে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের জন্য এ রোডম্যাপ তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক কীভাবে উন্নয়ন ঘটানো যায়, সে কৌশল নিয়ে আলোচনা করতে বাংলাদেশে অতীতে দায়িত্বপালন করা পাকিস্তানের সাবেক হাইকমিশনার এবং অবসরপ্রাপ্ত অন্যান্য কূটনীতিকদের আমন্ত্রণ জানিয়েছেন শাহবাজ শরিফ।