• [english_date] , [bangla_date] , [hijri_date]

২০ বছরে ফেসবুক যেভাবে ৩০০ কোটির বেশি ব্যবহারকারীর সাম্রাজ্য গড়ে তুলেছে

Sonaly Sylhet
প্রকাশিত February 6, 2024
২০ বছরে ফেসবুক যেভাবে ৩০০ কোটির বেশি ব্যবহারকারীর সাম্রাজ্য গড়ে তুলেছে

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ২০ বছরে পা দিয়েছে। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি ১৯ বছরের তরুণ মার্ক জাকারবার্গ এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আরও চার ছাত্র এদুয়ার্দো স্যাভেরিন, অ্যান্ড্রু ম্যাকলাম, ডাস্টিন মস্কোভিৎজ ও ক্রিস হিউস তৈরি করেন ‘দ্য ফেসবুক’। তাঁরা সবাই হার্ভার্ডে একই কক্ষে থাকতেন। সেই সময় সবেমাত্র ডায়াল-আপ ইন্টারনেটের বদলে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট জনপ্রিয় হচ্ছিল। একই সঙ্গে ফোনেও মিলছিল রঙিন পর্দা। এরপর ২০ বছর পেরিয়ে সেই সময়ের দ্য ফেসবুক হয়ে উঠেছে আজকের মেটা। বন্ধুদের নিয়ে তৈরি করা সেই ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ৩০৩ কোটির বেশি।
ফেসবুকের নামকরণের পেছনে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘স্টুডেন্ট ডিরেক্টরি’র সম্পর্ক রয়েছে। সে সময় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবর্ষ শুরুর সময় শিক্ষার্থীদের যে ডিরেক্টরি দেওয়া হতো, তার নাম ছিল ‘ফেস বুক’। সেই নাম থেকেই ‘দ্য ফেসবুক’ নামকরণ হয়। চালুর কয়েক বছরের মধ্যেই জনপ্রিয় হতে শুরু করে প্ল্যাটফর্মটি।

শুরুর সময়ের কথা: ছিল বিতর্কও

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের তথ্য জানাতে ‘ফেসম্যাশ’ নামের একটি ওয়েবসাইট চালু করেন মার্ক জাকারবার্গ। ওয়েবসাইটটিতে নারী শিক্ষার্থীদের ছবি যুক্তের জন্য বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাব্যবস্থা হ্যাকও করেন তিনি। অনুমতি ছাড়াই শিক্ষার্থীদের ছবি সংগ্রহ করে ওয়েবসাইটে ব্যবহার করায় বিতর্কের মুখে ওয়েবসাইটটি বন্ধ করতে বাধ্য হন জাকারবার্গ। এমনকি শৃঙ্খলাভঙ্গের জন্য শাস্তিমূলক পদক্ষেপও নেওয়া হয় তাঁর বিরুদ্ধে। এর কয়েক মাস পর ফেসম্যাশের আদলে সহপাঠীদের নিয়ে ‘দ্য ফেসবুক’ চালু করেন জাকারবার্গ। যেখানে বিশ্ববিদ্যালয়ের ইমেইল দিয়ে শিক্ষার্থীরা একে–অপরের সঙ্গে যুক্ত হতে পারতেন। এরপর হার্ভার্ডের গণ্ডি পেরিয়ে মার্কিন মুলুকের অন্যান্য বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়ে ওয়েবসাইটটি।