• [english_date] , [bangla_date] , [hijri_date]

সিলেট মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট তৃতীয় আদালতে জব্দকৃত চিনি নিলামে বিক্রি হয়

Sonaly Sylhet
প্রকাশিত July 5, 2024
সিলেট মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট তৃতীয় আদালতে জব্দকৃত চিনি নিলামে বিক্রি হয়

✒অনলাইন ডেস্ক

 

বুধবার ৩ জুলাই সিলেট মেট্টোপলিটন কোর্ট প্রাজ্ঞনে ছিলো  ‘চিনিরসুভাষ’ সিলেট মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট তৃতীয় আদালতে বিকাল সাড়ে ৩টায় চিনি নিলামে ওঠবে। দুপুর থেকেই চিনি নিলামের খবর শুনে দলে দলে জরোহন নিলামে অংশ গ্রহনকারীরা ।

সিলেট মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট তৃতীয় আদালতে বিকাল ৪টার দিকে নিলাম শুরু হয়। নিলাম কমিটির সভাপতির অত্র আদালতের বিচারক উম্মে হাবিবা ও ২য় আমলী আদালতের বিচারক সগির আহমদের উপস্থিতিতে নিলাম কার্যক্রম শুরু হয়।

নিলাম প্রতিযোগীতায় পুলিশের অভিযানে জব্দকৃত ১৪টি ট্রাকের সবচেয়ে বড় চালান কিনে নেন নগরের পাইকারি বাজার কালিঘাটের এক বিশিষ্ট চাল ব্যবসায়ী। আরো দুটি চালানের একটি নেন যুবলীগ নেতা ও আরেকটি চালান নিয়েছেন ছাতকের একজন ইউপি চেয়ারম্যানের ভাই। তাদের সাথে ছিলেন নিলামে অংশ গ্রণকারীরা ।

এরআগে বেলা আড়াইটা থেকে চিনি নিলামের খাতায় আরো নাম লেখান প্রায় ৭০ জন প্রতিযোগী। অংশগ্রহণকারীদের সঙ্গে শত শত নেতাকর্মী ভীড় করেন সিলেটের আদালত পাড়ায়। নিলাম কার্যক্রম দেখতে ভীড় করেন উৎসুক জনতাও।

গত ৬ জুন জালালাবাদ থানার উমাইয়াগাও থেকে ১৪ ট্রাকে থেকে ২ হাজার ১১৪ বস্তায় এক লাখ ৫ হাজার ৭০০ কেজি ভারতীয় চিনি জব্দ করে সিলেট মেট্রোপলিটন পুলিশ। এ ঘটনায় এসএমপির জালালাবাদ থানার (নং-৮৪/’২৪) মামলায় জব্দকৃত ১৪টি ট্রাক চিনি ছাড়াও এয়ারপোর্ট ও দক্ষিণ সুরমা থানা পুলিশ পৃথক অভিযানে আরো দুই ট্রাক চিনি জব্দ করে।

১৪টি ট্রাকে জব্দকৃত চিনি সাড়ে ৭ শতাংশ ভ্যাট যুক্ত করে ১৩৫ টাকা কেজি দরে নিলাম ডেকে নেন কালিঘাটের চাল ব্যবসায়ী গিয়াস মিয়া। তার ব্যবসা প্রতিষ্ঠানের নাম রুহেল ট্রেডার্স। নিলামে সাড়ে ৭ শতাংশ ভ্যাটসহ এক কোটি ৪২ লাখ ৬৯ হাজার ৫০০ টাকায় সর্বোচ্চ দরদাতা হিসেবে এই ১৪ ট্রাক চিনি কিনে নেন তিনি।

এছাড়া এয়ারপোর্ট থানার (নং-১২৪/’২৪) মামলায় জব্দকৃত ৬ টন চিনি কিনে নেন ছাতক উপজেলার গোবিন্দগঞ্জ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ওলিউর রহমান চৌধুরী বকুলের বড় ভাই ছৈদেরগাওয়ের বাসিন্দা আশরাফুর রহমান চৌধুরী। নিলামে ৬টন চিনি ভ্যাট ছাড়াই প্রতিকেজি ১৪২ টাকা দর দিয়েছেন।

এছাড়া দক্ষিণ সুরমা থানার (নং-৯৪/’২৪) মামলায় জব্দকৃত ২ টন চিনি কিনে নেন ভ্যাটসহ ১২৮ টাকা কেজি দরে কিনে নেন যুবলীগ নেতা ফয়ছল আজাদ খান। তিনি নগরীর ৭/২ ফরিদবাগ হাউজিং এস্টেট এলাকার আবুল কালাম আজাদ খানের ছেলে।

নিলাম মূল্য ১৩৫-১৪২-১২৮ টাকা পতি কেজি চিনির মূল্য নির্ধারণ করে দিলে নিলামকারী ব্যবসায়ীরা পতি কেজি চিনি খুচরা বাজারে কত টাকা নির্ধারণ করবেন সেটা  ভাবার বিষয় নয় ।

খোঁজ নিয়ে জানা গেছে সিলেটের বর্তমান খুচরা বাজারে প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ১২০ টাকা ।

নিলামে ক্রয়কৃত চিনি কি উক্ত ব্যবসায়ীরা লস দিয়ে বিক্রি করবেন না অন্য কোন ধরণের চিন্তা ভাবনা রয়েছে তাদের ।