• [english_date] , [bangla_date] , [hijri_date]

লাগামহীন ভাবে বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম

Sonaly Sylhet
প্রকাশিত June 9, 2024
লাগামহীন ভাবে বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম

✒সোনালী ডেস্ক

বাজেট ও কোরবানীর ঈদ কে সামনে রেখে বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম । আলু খুচরা বাজারে বিক্রি হচ্ছে  ৫৫ থেকে ৬০ টাকা পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৮০থেকে ৯০ টাকা। দেশি রসুন খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২০০ টাকা।

ভারতীয় রসুন খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২৪০ টাকা  আদা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২৫০ টাকা, জিরা পাঁচ পূরণ গরম মশলার দাম আকাশ। ছোঁয়া ফার্মের মোরগের ডিম হালি পতি দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। এদিকে সবজির

বাজারে নিত্যদিনের সবজির দাম অস্বাভাবিক হারে বেড়েই চলেছে। যে যেমন পারছে ঠিক সেভাবেই দাম নিচ্ছে। শুধু চালের বাজার স্মৃতিশীল রয়েছে, সাধারণ ক্রেতারা অভিযোগ করে বলেছেন যদি সরকারি মনিটরিং সঠিক ভাবে

প্রয়োগ থাকতো । তাহলে খুচরা ও পাইকারি বাজারে নিত্যপণ্যের দাম নিয়ন্তনে থাকতো। এদিকে সরকার পতিমাসে টিসিবির পণ্যের উপর  অনেক ভর্তুকি দিয়ে পণ্য গুলি বিতরণ করছে । কিন্তু দুঃখের বিষয় জনসাধারণ সঠিক ভাবে টিসিবির  পণ্য গুলি পাচ্ছে না।

খুচরা বাজারের কিছু অসাধু ব্যবসায়ীরা প্রতি ঈদে কিংবা বাজেট ঘোষণা করার আগেই। প্রতিটি পণ্যের দাম বাড়িয়ে তাদের ফায়দা হাসিল করার চেষ্টা চালিয়ে  যায়। সরকার বা প্রশাসন চাইলেই এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সম্ভব ।

ভোক্তা অধিকার আইনের লোকজন প্রায় সময়  এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা যায় কিন্তু ভোক্তা অধিকার টিম । জরিমানা করে চলে যাওয়ার পর আবার সেই আগের জায়গায় ফিরে আসে।