• [english_date] , [bangla_date] , [hijri_date]

বঙ্গবন্ধু দেশ স্বাধীন করার জন্য ডাক দিয়েছিলেন বলেই বাংলার মানুষ মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল -মেজর রফিক উদ্দিন আহমদ

Sonaly Sylhet
প্রকাশিত February 17, 2024
বঙ্গবন্ধু দেশ স্বাধীন করার জন্য ডাক দিয়েছিলেন বলেই বাংলার মানুষ মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল -মেজর রফিক উদ্দিন আহমদ

৪ নম্বর সেক্টর কমলপুর সাব-সেক্টর সেকশনের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা (অব:) সুবেদার মেজর রফিক উদ্দিন আহমদ বলেছেন, বাংলা ভাষার জন্য আমরা মুক্তিযুদ্ধ করেছি। রক্ত দিয়ে এই দেশকে স্বাধীন করেছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি না থাকতো তাহলে আমরা এই দেশকে স্বাধীন করতে পারতাম না। বঙ্গবন্ধু দেশ স্বাধীন করার জন্য ডাক দিয়েছিলেন বলেই বাংলার মানুষ মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলা ভাষাকে সব স্থানেই তুলে ধরতে হবে।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছেন। হৃদয়ে ৭১ ফাউন্ডেশনের নেতৃবৃন্দ মুক্তিযুদ্ধকে বুকে ধারণ করে কাজ করে যাচ্ছে। তারা মুক্তিযোদ্ধাদের খুঁজে বের করে সম্মননা দিচ্ছে। নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরছে। এ ধরনের প্রশংসনীয় কাজ করার জন্য তিনি ফাউন্ডেশনের সদস্যদের ধন্যবাদ জানান।
তিনি শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাতে সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের হলরুমে হৃদয়ে ৭১ ফাউন্ডেশন কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এর উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
হৃদয়ে ৭১ ফাউন্ডেশন কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এর চেয়ারম্যান ও সিলেট মহানগর যুবলীগের সদস্য ইব্রাহীম আহমদ জেসি এর সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাজিব চন্দ্র দাস এর পরিচালনায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঈনউদ্দীন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজা জি সি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মুমিত, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক আতাউর রহমান আতা, বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ অর্থ সম্পাদক ও হৃদয়ে ৭১ ফাউন্ডেশনের উপদেষ্টা রেজাউল হক, ২২ নং ওয়ার্ড আওয়ামী লীগের উপদেষ্টা ও ফাউন্ডেশনের উপদেষ্টা কামাল উদ্দিন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য আব্দুস সোবহান, বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলার সভাপতি রুহুল ইসলাম মিঠু, শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক উপ-আপ্যায়ন সম্পাদক মো. তায়েফ হোসাইন, হৃদয়ে ৭১ ফাউন্ডেশন কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এর যুগ্ম সম্পাদক মেহেরাজ সিয়াম, সাংগঠনিক সম্পাদক, ফয়সল আমান হৃদয়, সিলেট জেলা শাখার সভাপতি রুবেল আহমদ, সাধারণ সম্পাদক সুয়েব জায়গীরদার, সিলেট মহানগর শাখার যুগ্ম আহবায়ক জুনায়েদ আল হাবিব, সিলেট মহানগর ছাত্রলীগ নেতা আব্দুল ফাহাদ রাজীব, দক্ষিণ সুরমা উপজেলা শাখার আহবায়ক শাকিল আহমদ, সৈয়দ আশরাফুল ইসলাম এমাদ, সাব্বির আহমদ, হৃদয়ে ৭১ সিলেট মহানগর শাখার সাবেক সহ-সভাপতি কাওসার আহমদ, সিলেট মহানগর যুবলীগ নেতা রুবেল আহমদ সোহাগ প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন আব্দুল বারী। সভায় সকল ভাষা শহীদের সৃত্মির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।
সভা শেষে শাহরিয়ার রাকিব-কে আহবায়ক জুনায়েদ আল হাবিব ও তানভীর আহমদ-কে যুগ্ন আহবায়ক করে ১১ সদস্য কমিটি নির্বাচন করা হয়।