• [english_date] , [bangla_date] , [hijri_date]

প্রথমবার এমপি হয়েই হুছামুদ্দীনের বাজিমাত

Sonaly Sylhet
প্রকাশিত February 6, 2024
প্রথমবার এমপি হয়েই হুছামুদ্দীনের বাজিমাত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগের জয়জয়কারের মধ্যে যে কয়েকটি আসনে চমক ছিল এর একটি সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট)। এই আসনে প্রথমবার স্বতন্ত্র থেকে নির্বাচন করে বিজয়ী হন মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী।

 

‘সরকার ঘনিষ্ঠ’ হিসেবে পরিচিত এই আলেম আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদকে পরাজিত করেন

 

সংসদে এসেও হুছামুদ্দিন তিনি চমক দেখালেন। প্রথমবার সংসদ সদস্য হয়েই সংসদীয় কমিটির সভাপতির পদ পেয়েছেন। তাকে ধর্ম মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে ১৬টি গুরুত্বপূর্ণ সংসদীয় স্থায়ী কমিটি গঠিত হয়। এর মধ্যে মোহাম্মদ হুছামুদ্দীন উদ্দিন চৌধুরীকে সভাপতি করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- ধর্মমন্ত্রী ফরিদুল হক খান, এইচ এম ইব্রাহিম, মো. রশিদুজ্জামান, বীর বাহাদুর উশৈ সিং, মো. রেজাউল হক চৌধুরী, ননী গোপাল মন্ডল, আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন, মো. ফয়সাল ও আমানুর রহমান খান রানা। গত ৭ জানুয়ারির নির্বাচনে হুছামুদ্দীন চৌধুরী পাপন ৪৭ হাজার ১৫৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাসুক উদ্দিন আহমদ পেয়েছেন ৩২ হাজার ৯৭৩ ভোট। এ আসনে মোট ভোট পড়েছে ২৫ দশমিক ৯৬ শতাংশ।

হুছামুদ্দীনের পিতা আল্লামা মাওলানা আব্দুল লতিফ চৌধুরী ফুলতলী সারাদেশের পরিচিত আলেম ও পীর ছিলেন। বংশানুক্রমে ফুলতলী পরিবারের প্রভাব রয়েছে বৃহত্তর সিলেট। মূলত এই প্রভাবের কারণেই নির্বাচনে চমক দেখাতে সক্ষম হন স্বতন্ত্র এই প্রার্থী।