• [english_date] , [bangla_date] , [hijri_date]

গত কয়েকদিনে সিলেটের বাজারে সবজির দাম আকাশ ছোঁয়া

Sonaly Sylhet
প্রকাশিত October 19, 2024
গত কয়েকদিনে সিলেটের বাজারে সবজির দাম আকাশ ছোঁয়া

স্টাফ রিপোর্টার🖊

গত কয়েক দিন ধরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সবজির দাম। বাজারে প্রায় সব সবজির দামই ১০০ টাকার ওপরে। মুরগি ও মাছের দামেও নেই স্বস্তি।

বিক্রেতারা বলছেন, শুধু সিলেট নয়, উৎপাদন এলাকায়ও সবজির দাম চড়া। সবজির দাম নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুকে ক্রেতারা ক্ষোভ প্রকাশ করে আসছেন বাজার তদারকির জন্য প্রশাসনের নিকট দাবী জানান।

সিলেটের বাজার ঘুরে দেখা গেছে। বেশিরভাগ সবজি কেজিতে বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৪০ টাকায়। এরমধ্যে রয়েছে বরবটি, করলা, ঝিঙা, চিচিঙা ও ধুন্দল, পটল,মুলা। এসব সবজির দর ১০০ টাকার নিচে কোনোভাবেই নামছেই না।

১০০ টাকার নিচে পাওয়া যাচ্ছে, পেঁপে ও আলু। শীতের আগাম সবজি উঠতে শুরু করেছে। তবুও বাজারে সরবরাহ কম। বেগুন বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়, টমেটো ২৮০ টাকা, ধনিয়াপাতা ৫৫০ টাকা কেজি দরে বিক্রয় হচ্ছে। সবজির খুচরা বিক্রেতারা বলছেন, গত সপ্তাহের চেয়ে সবজির দাম বেড়েছে কেজিপ্রতি ২০থেকে ৩০ টাকা।

সবজির দাম বাড়লে ও গত সপ্তাহের চেয়ে ডিম ও পেঁয়াজের দাম কিছুটা কমেছে। কয়েক সপ্তাহ ধরে কাঁচামরিচের দামও বেড়েছে। বুধবার কাঁচামরিচ বিক্রি হচ্ছে মান ভেদে ৩৪০থেকে ৪০০টাকা দরে।

সিলেটের সোবহানীঘাট পাইকারি কাঁচামাল আড়ৎ মালিকগন বলেন, দেশের কোথাও কোথাও বৃষ্টি অস্বাভাবিক। উত্তরাঞ্চলেরও বেশ কিছু এলাকায় বন্যা হচ্ছে। ফলে ক্ষেতে সবজি নষ্ট হয়ে গেছে। সেজন্য উৎপাদন এলাকায় কৃষকরাও এখন তুলনামূলক দাম বেশি নিচ্ছেন।

এদিখে নিন্ম আয়ের মানুষদের ভোগান্তির শেষ নেই
কেউ কেউ পেঁপে আলু কম দামে কিনে নিচ্ছেন আবার অনেকে মুলার শাক কিনতে চাইলে ও কিনা সম্ভব নয় প্রতিটি মুলার শাকের আঁটি ২০ থেকে ২৫ টাকা হওয়াতে কিনতে পারছেন না অনেকে ।

শীতের প্রচুর সবজি বাজারে উঠেছে কিন্তু শীতের সবজির এতো দাম কিনার মতো ক্ষমতা সাধারণ মানুষের নাগালের বাহিরে যে যেমন পারছে দাম হাঁকাচ্ছে সজীৱ বাজার সাধারণ মানুষের একেবারে নিয়ন্ত্রণের বাহিরে ।