• [english_date] , [bangla_date] , [hijri_date]

সিলেটে সুরমা নদীর পানি বেড়েই চলেছে পাহাড়ী ঢল ও টানা ভারী বর্ষণে বিভিন্ন জায়গা প্লাবিত হচ্ছে

Sonaly Sylhet
প্রকাশিত June 19, 2024
সিলেটে সুরমা নদীর পানি বেড়েই চলেছে পাহাড়ী ঢল ও টানা ভারী বর্ষণে বিভিন্ন জায়গা প্লাবিত হচ্ছে

✒অনলাইন ডেস্ক

 

সুরমার পানি বিপৎসীমা অতিক্রম করায় সিলেট নগরীর  কলাপাড়া, ঘাসিটুলা, তালতলা, জামতলা, মাছুদিঘীরপাড়, ছড়ারপাড়, উপশহর, তেরোরতন, সোনারপাড়া, লামাপাড়া, শিবগঞ্জ, মেজরটিলা, কেওয়াপাড়া, সোবহানীঘাট, যতরপুর, মাছিমপুর, পাঠানটুলা, দরগামহল্লা, পায়রাসহ অর্ধশতাধিক এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। অনেক এলাকার বাসা ও দোকানে পানি ঢুকে পড়েছে। কোথাও কোথাও হাঁটু থেকে কোমর সমান পানি জমেছে।

সিলেট ছাতক সোনামগঞ্জ রোড পানির নিচে তলিয়ে গেছে। এদিকে কোম্পানীগঞ্জ ও গোয়াইনঘাট প্লাবিত হয়ে মানুষ ঘর বন্দি হয়ে পড়েছে । স্থানীয়রাও  প্রশাসনের লোকজনরা উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন ।

ঈদের দিন ভারী বর্ষণে এয়ারপোর্ট সড়কে পানি উঠলেও নিরাপদ রয়েছে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে এলাকা। কিন্তু এর আগে বিমানবন্দরের রানওয়ে ডুবে গেছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমে নানাজন ভিডিও পোস্ট দিয়েছে।

বিমানবন্দর পরিচালক মো. হাফিজ আহমদ বলেন, কে বা কারা ফেসবুকে পুরনো ভিডিও ছেড়ে মানুষজনকে বিভ্রান্ত করছেন বিমানবন্দর তলিয়ে গেছে বলে। তারা নীচু মানসিকতার পরিচয় দিচ্ছেন। মঙ্গলবার বিকেল ৪টা পর্যন্ত বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে সাতটি ফ্লাইট ওঠানামা করেছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্য মতে, বিকেল তিনটা পর্যন্ত সুরমার পানি কানাইঘাট পয়েন্টে বিপদসীমার ১৩১ সেন্টিমিটার, সুরমার পানি সিলেট পয়েন্টে ২৫ সেন্টিমিটার, অমলসীদ পয়েন্টে কুশিয়ারার পানি ৩৯ সেন্টিমিটার ও ফেঞ্চুগঞ্জে ৮৫ সেন্টিমিটার ওপর দিয়ে সারি নদীর পানি ৪৭ সেন্টিমিটার এবং সারি গোয়াইনের পানি ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবহমান ছিল।

সিলেট আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার ৬টা পর্যন্ত) সিলেটে ১৫৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সকাল ৬ টা থেকে ৯টা পর্যন্ত ৪৪ মিলিমিটার, ৯টা থেকে ১২টা পর্যন্ত ১২ মিলিমিটার এবং ১২টা থেকে ৩টা পর্যন্ত ১৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এছাড়া ভারতের আইএমডির ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যমতে, ভারতের মেঘালয়ার চেরাপুঞ্জিতে গত ২৪ ঘণ্টায় ৩৯৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যে কারণে উজানের নেমে আসা ঢলে সিলেটের সীমান্তবর্তী উপজেলাগুলো দ্রুত প্লাবিত হয়েছে।

মঙ্গলবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় সিলেটে ৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানান জেলার আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন। তিনি বলেন, এর আগের ২৪ ঘণ্টায় ১৫৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আজ সকাল ৯টা পর্যন্ত ভারতের চেরাপুঞ্জিতে ৩৯৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এর আগে গত ২৯ মে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সিলেটে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছিল। ৮ জুনের পর থেকে বন্যা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসে। সোমবার থেকে টানা ভারী বৃষ্টিতে আবার সিলেটে বন্যা পরিস্থিতি দেখা দেয়।