• [english_date] , [bangla_date] , [hijri_date]

বেনাপোলে ভারত যাতায়াত স্বাভাবিক,নজরদারিতে তালিকাভুক্ত ব্যক্তিরা

Sonaly Sylhet
প্রকাশিত August 15, 2024
বেনাপোলে ভারত যাতায়াত স্বাভাবিক,নজরদারিতে তালিকাভুক্ত ব্যক্তিরা

নিউজ ডেস্ক🖊

বেনাপোল হয়ে পাসপোর্টধারী যাত্রীদের ভারত-বাংলাদেশ যাতায়াত স্বাভাবিক হয়েছে। তবে তালিকাভুক্ত কোনো ব্যক্তিকে যেতে দেওয়া হচ্ছে না। এজন্য গোয়েন্দাসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নজরদারি করছেন।
সোমবার (১২ আগস্ট) সকাল থেকে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত স্বাভাবিক হয়। বিষয়টি বুধবার সকালে নিশ্চিত করেন বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আযহারুল ইসলাম।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত দুদিনে বেনাপোল চেকপোস্ট দিয়ে চার হাজার ৬২১ জন পাসপোর্টযাত্রী ভারত-বাংলাদেশে যাতায়াত করেছেন। এদের মধ্যে সোমবার ভারতে গেছেন এক হাজার ১২৮ জন ও ভারত থেকে দেশে ফিরেছেন এক হাজার ১৩৮ জন। মঙ্গলবার (১৩ আগস্ট) ভারতে গেছেন এক হাজার ১৮১ জন ও ভারত থেকে দেশে ফিরেছেন এক হাজার ১৭৪ জন।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন সূত্র জানায়, সরকার পতন ঘিরে গত ৫ আগস্ট থেকে দেশে অস্থিতিশীল পরিস্থিতির কারণে যাত্রীদের যাতায়াতে কড়াকড়ি আরোপ করেছিল ইমিগ্রেশন কর্তৃপক্ষ। বিশেষ করে বিভিন্ন অপরাধে জড়িতরা যেন দেশত্যাগ করতে না পারেন, সেজন্য নজরদারি বাড়ানো হয়। তখন থেকে ভ্রমণ ভিসায় যাত্রী যাতায়াত বন্ধ ছিল। তবে মেডিকেল ও বিজনেস ভিসায় যাতায়াত ছিল সচল। সোমবার থেকে ভ্রমণ ভিসায় যাতায়াত শুরু হয়েছে। ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। যাত্রী যাতায়াত আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।
চিকিৎসার জন্য ভারতে যাওয়া মনোয়ারা খাতুন বলেন, ‘স্বামীর হার্টের চিকিৎসার জন্য কয়েক মাস পর পর ভারতে যেতে হয়। বুধবার চেকপোস্ট ইমিগ্রেশনে এসে দেখি যাত্রী কম। মনে হচ্ছে ১০ মিনিটের মধ্যে ইমিগ্রেশন শেষ করে ভারত যেতে পারবো। আগে লাইনে দাঁড়িয়ে থাকতে অনেক সময় লাগতো।’

ভারত থেকে বাংলাদেশে আসা ঢাকার তাঁতী বাজারের গোবিন্দ লাল সাহা বলেন, ‘আমি ভ্রমণ ভিসায় ভারতে গিয়েছিলাম। আজ ফিরছি। দুই দেশের বর্ডারে দেখলাম যাত্রী অনেক কম। খুব কম সময়ে ইমিগ্রেশন শেষ করে দেশে ফিরেছি।’
এ বিষয়ে ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আযহারুল ইসলাম বলেন, এখন থেকে ভ্রমণ ভিসার যাত্রীদের যাতায়াতে কোনো সমস্যা নেই। তবে অস্থিতিশীল পরিস্থিতিতে ভারতে যাতায়াত কমেছে। এতদিন যারা ভারতে ছিলেন তারা ফিরছেন।
তিনি আরও জানান, গত এক সপ্তাহে বেনাপোল চেকপোস্ট দিয়ে ১০ হাজার ৮৮২ যাত্রী যাতায়াত করেছেন। এরমধ্যে ভারত থেকে দেশে ফিরেছেন সাত হাজার ৪৯৮ জন। বাংলাদেশ থেকে ভারতে গেছেন তিন হাজার ৩৮৪ জন।