• [english_date] , [bangla_date] , [hijri_date]

অতি বৃষ্টি ও পাহাড়ী ডলে আবার ও বন্যার পানিতে প্লাবিত হচ্ছে সিলেট শহরের বিভিন্ন এলাকা

Sonaly Sylhet
প্রকাশিত July 2, 2024
অতি বৃষ্টি ও পাহাড়ী ডলে আবার ও বন্যার পানিতে প্লাবিত হচ্ছে সিলেট শহরের বিভিন্ন এলাকা

✒অনলাইন ডেস্ক

আবহাওয়ার পূর্বাভাসকে সত্যি প্রমাণ করতে যেন সিলেটে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভারি বৃষ্টির তীব্রতা। আজ সোমবার বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মাত্র তিন ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ৭৯ মিলিমিটার বৃষ্টিপাত।

যেখানে আজ সকাল ৬টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয় ৩৯ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি। বৃষ্টিপাত বাড়ার সঙ্গে পাহাড়ি ঢল মিলে দ্রুত বেড়ে চলেছে নদীর পানি।

এদিকে ভারতের মেঘালয়-চেরাপুঞ্জিতেও ভারি বর্ষণ হচ্ছে। ভারতের আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট আইএমডির তথ্যমতে, ভারতের চেরাপুঞ্জিতে গত শুক্রবার সকাল ৯টা থেকে আজ সকাল ৯টা পর্যন্ত গত ৭২ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ৬৪০ মিলিমিটার।

এর মধ্যে আজ সকাল ৯টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ৩১৩ মিলিমিটার। আগামীকাল সকাল ৯টা থেকে বুধবার পর্যন্ত সকাল ৯টা পর্যন্ত সময়ের মধ্যে ৯৬৯ মিলিমিটার বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে। এতে করে সিলেট জুড়ে ফের বন্যার শঙ্কা তীব্র হচ্ছে।

নদীর পানি বাড়তে থাকায় সিলেটের বিভিন্ন উপজেলা এরই মধ্যে আক্রান্ত হতে শুরু করেছে। এরই মধ্যে সিলেটের কানাইঘাট, জৈন্তাপুর ও গোয়াইনঘাটের নিম্নাঞ্চল ফের প্লাবিত হয়েছে। বাড়ছে পানি। মানুষের বাসাবাড়ি, বাজার ডুবতে শুরু করেছে।

সিলেটে ভারী বৃষ্টিপাতের পাশাপাশি চেরাপুঞ্জিতে অস্বাভাবিক বৃষ্টিপাত হচ্ছে। এতে নদীর পানি দ্রুত বাড়ছে। এরইমধ্যে তিন পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করেছে। এটি অব্যাহত থাকলে সিলেট জুড়ে তৃতীয় দফা বন্যার মুখোমুখি হতে পারে ।