• [english_date] , [bangla_date] , [hijri_date]

তিন দিনের সফরে ঢাকায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল, আলোচনা হবে যা নিয়ে

Sonaly Sylhet
প্রকাশিত February 24, 2024
তিন দিনের সফরে ঢাকায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল, আলোচনা হবে যা নিয়ে

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক রিয়ার অ্যাডমিরাল এইলিন লুবাখারের নেতৃত্বে একটি প্রতিনিধিদল তিন দিনের সফরে বাংলাদেশে এসেছে।

আজ শনিবার থেকে আগামী সোমবার (২৬ ফেব্রুয়ারি) পর্যন্ত তাঁরা সফরে থাকবেন।
ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস আজ শনিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) সহকারী প্রশাসক মাইকেল শিফার।

 

ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিক স্বার্থের অগ্রগতির স্বার্থে কূটনৈতিক সম্পর্ক জোরদার, চ্যালেঞ্জ মোকাবিলা ও অভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করবেন তাঁরা। এ সফরের সময় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলটি তরুণ নাগরিক অধিকারকর্মী, নাগরিক সমাজ, শ্রমিকনেতা ও মুক্ত গণমাধ্যমের বিকাশে যুক্ত ব্যক্তিদের সঙ্গেও মতবিনিময় করবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মুক্ত ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল প্রতিষ্ঠার জন্য অভিন্ন দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নেওয়া, মানবাধিকারকে সমর্থন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, আন্তর্জাতিক হুমকির বিরুদ্ধে আঞ্চলিক সহনশীলতার শক্তিকে এগিয়ে নিতে এবং অর্থনৈতিক সংস্কারের প্রচারে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে প্রতিশ্রুতিবদ্ধ।