• [english_date] , [bangla_date] , [hijri_date]

মজুরি নির্ধারণের দাবিতে শ্রমিক ফেডারেশনের বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত

Sonaly Sylhet
প্রকাশিত February 8, 2024
মজুরি নির্ধারণের দাবিতে শ্রমিক ফেডারেশনের বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত

গতকাল ৭ ফেব্রুয়ারি’২৪, বিকেল ৫ টায় হোটেল সেক্টরে নতুন মজুরি বোর্ড গঠন ও শ্রম আইন বাস্থবায়ন সহ বিভিন্ন দাবি দাওয়া ও চলমান আন্দোলন সংগ্রামকে গতিশীল করার লক্ষ্যে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটির এক সভা সুনামগঞ্জ জেলা হোটেল রেস্টুরেন্ট মিস্টি বেকারি শ্রমিক ইউনিয়ন (রেজি: নং চট্ট-২৮৮৩) এর সাধারণ সম্পাদক ও বিভাগীয় কমিটির যুগ্ন আহবায়ক লিলু মিয়ার সভাপতিত্বে ও মো. আনছার আলীর পরিচালনায় অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা কমিটির যুগ্ন সম্পাদক রমজান আলী পটু।
বক্তব্য রাখেন, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ সুবেল আহমদ, জুড়ি উপজেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক মো. রমজান, জৈন্তাপুর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক জালাল মিয়া, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের (রেজি নং চট্ট-১৯৩৩)-এর সহ-সভাপতি জালাল মিয়া, কোষাধ্যক্ষ সহিদুল ইসলাম, উসমানিনগর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক ও বিভাগীয় কমিটির অন্যতম নেতা আমিন তালুকদারসহ অন্যান্যরা।
বক্তারা বাজার দরের সাথে সংহতি রেখে  ন্যূনতম মূল মজুরি ঘোষনা করে বিভাগীয় শহর, জেলা ও উপজেলা শহরে যথাক্রমে মূল মজুরির ৬০%, ৫৫% ও ৫০% বাড়িভাড়া, ১৫০০ টাকা যাতায়াত ভাড়া এবং ১৫০০ টাকা চিকিৎসা খরচ প্রদান করা। প্রতি বছর মূল মজুরির সাথে ১৫% বার্ষিক  ইনক্রিমেন্টসহ বাজার দরের সাথে মজুরির সমন্বয় ও স্বাস্থ্যসম্মত কাজের পরিবেশ নিশ্চিত করা। নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বই  এবং সাপ্তাহিক ছুটি, নৈমেত্তিক ছুটি, অসুস্থতা জনিত ছুটি, অর্জিত ছুটি, উৎসব ছুটিসহ শ্রম আইনে বর্ণিত সমস্ত ছুটি মজুরিসহ প্রদান করা। দৈনিক ৮ ঘন্টা কাজ, অতিরিক্ত কাজের দ্বিগুন মজুরি , চাকরিচ্যুত কারনে ৪ (চার) মাসের নোটিশ পে অথবা নোটিশের পরির্বতে ৪ (চার) মাসের মজুরি প্রদান, বছরে ২ টি উৎসব বোনাস প্রদান এবং শ্রমিক স্বার্থ বিরোধী সকল শ্রম আইন ও অধ্যাদেশ বাতিল করে, গণতান্ত্রিক শ্রম আইন প্রনয়ণ করা, সভা, সমাবেশ, ধর্মঘট এবং অবাধ ট্রেড ইউনিয়নের অধিকার নিশ্চিত করা, শ্রমঘন এলাকায় প্রয়োজনীয় শ্রম আদালত গঠন করে ৯০ দিনের মধ্যে মামলা নিষ্পত্তি করা। আসন্ন রমজান মাসে শ্রমিক ছাঁটাই বন্ধে মালিক ও সরকারের সংশ্লিষ্ঠ দপ্তর সমূহের প্রতি দৃষ্টি আকর্ষন করার সাথে সাথে সকল শ্রমিকদের আন্দোলন সংগ্রাম বেগবান করার আহবান জানান। এবং আগামি ৩ মার্চ বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন (রেজি: নং বি:২০৩৭) এর সাবেক কেন্দ্রীয় যুগ্ন সম্পাদক ও  সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি আবুল কালাম আজাদ এর ৭ম মৃত্যুবার্ষিকী বিভাগীয় পর্যায়ে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।