• [english_date] , [bangla_date] , [hijri_date]

সু-নাগরিক হতে হলে শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে-প্রফেসর ড. তানজিনা চৌধুরী

Sonaly Sylhet
প্রকাশিত February 8, 2024
সু-নাগরিক হতে হলে শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে-প্রফেসর ড. তানজিনা চৌধুরী

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. তানজিনা চৌধুরী বলেছেন, শিক্ষার্থীদের মেধা ও মনন বিকাশে পড়াশোনার পাশাপাশি খেলাধুলা ও সংস্কৃতি চর্চা খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীদের শুধু একাডেমিক সার্টিফিকেট অর্জন করলেই চলবেনা, সহশিক্ষা কার্যক্রমেও অংশগ্রহণ করতে হবে। সন্ত্রাস, জঙ্গিবাদ ও হিংসা-বিদ্বেষমুক্ত সমাজ গঠনের ক্ষেত্রে ক্রীড়া, সাহিত্য ও সংস্কৃতি চর্চা কার্যকর ভূমিকা রাখতে পারে। সু-নাগরিক হতে হলে শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে।
তিনি বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে নগরীর আখালিয়ার নয়াবাজারস্থ সিলেট উদয়ন স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংষ্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
তিনি আরো বলেন, পড়াশুনার পাশাপাশি খেলাধুলার প্রয়োজনীয়তা অনেক। সবসময় বইয়ের মধ্যে পড়ে থাকলে চলবে না, বইয়ের বাইরেও আমাদের অনেক শিখার আছে। বাবা-মা এবং শিক্ষক-শিক্ষিকাদের মুখ উজ্জ্বল করতে হলে অবশ্যই পড়ালেখার পাশাপাশি সমাজের ভালো কাজে নিজেকে নিয়োজিত রাখতে হবে।
সিলেট উদয়ন স্কুলের প্রধান শিক্ষক মো. হাবিবুর রহমান এর সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর ড. মো. আলী ওয়াক্কাস, সিলেট উদয়ন স্কুলের ব্যবস্থাপনা পরিচালক মো. মুহিবুর রহমান।
স্কুলের সহকারী শিক্ষক তোফায়েল আহমদ, শাহনাজ আক্তার ও আফসানা বেগম এর যৌথ পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দশম শ্রেণীর শিক্ষার্থী মেহেরাজ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন স্কুলের ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষিকা কাওছার খানম। পরে অতিথিবৃন্দ ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। সব শেষে স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে স্কুলের শিক্ষক, শিক্ষিকা, অভিভাবক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপিত মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালন উপলক্ষে নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উদ্যোগে জেকসন হাইটসে’র একটি রেস্টুরেন্টে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিলেট এম সি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহিন আজমল এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিলেট দক্ষিণ সুরমা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও কানেকটিকাট আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হুমায়ুন আহমেদ চৌধুরী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উপদেষ্টা সিরাজুল ইসলাম ভূঁইয়া। সভা পরিচালনা করেন সাবেক যুক্তরাষ্ট্র ছাত্রলীগ সহ সভাপতি ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মেহরাজ হোসেন ফাহমি। অনুষ্ঠানে সাবেক ছাত্রলীগ নেতা মাহবুবুর রহমান চৌধুরী নাসিফকে বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য নির্বাচিত হওয়ায় নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়।