• [english_date] , [bangla_date] , [hijri_date]

সিলেট বিভাগে এবার তিন নারী হতে পারেন এমপি

Sonaly Sylhet
প্রকাশিত February 7, 2024
সিলেট বিভাগে এবার তিন  নারী হতে পারেন এমপি

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হতে আগ্রহীদের সকলেই রাজধানীমুখী। নানাভাবে তদবিরে ব্যস্ত সকলেই। তবে সিলেটে দায়িত্ব পালনকারী আওয়ামী লীগের কেন্দ্রীয় দুইজন দায়িত্বশীল নেতা বলেছেন, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য কোথায় কে হবেন, এটি দলীয় সভানেত্রী ছাড়া অন্য কারো জানা নেই। সুনামগঞ্জে সরকারের বিভিন্ন দায়িত্বশীল সংস্থার সঙ্গে কথা বলে জানা গেছে, তারা এই জেলা থেকে চারজনের নাম কেন্দ্রীয় দপ্তরে পাঠিয়েছেন। অন্যদিকে, আওয়ামী লীগের কোন কোন নেতা বলেছেন, এবার সিলেট বিভাগ থেকে মন্ত্রী কম হওয়ায় সংরক্ষিত নারী আসনে তিনজন কে এমপি করা হতে পারে।

সিলেট বিভাগে সংসদীয় আসন ১৯টি। সেই হিসেবে সংরক্ষিত নারী আসনে তিনজনকে মনোনয়ন দেওয়া যেতে পারে জানিয়ে আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা বলেন, এই বিষয়ে আমাকে উদ্ধৃত করা যাবে না। সংসদীয় মনোনয়ন বোর্ডের সদস্য ছাড়া অন্য কেউ এভাবে বলাও ঠিক হবে না।

মঙ্গলবার এ রিপোর্ট লেখা পর্যন্ত (বিকাল ৩ টা) সিলেট বিভাগে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে আগ্রহী ১১ জন মনোনয়ন ফরম কিনেছেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় একজন নেতা এই তথ্য জানিয়েছেন।

এরমধ্যে প্রয়াত জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদের পুত্র আজিজুস সামাদ ডনের স্ত্রী মুমতাহিনা ঋতু, সুনামগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী সংরক্ষিত আসনের সাবেক এমপি অ্যাড. শামছুন নাহার শাহানা, জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুটের সহধর্মিনী জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুসনা হুদা ও দিরাই উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাড. রীপা সিন্হা রয়েছেন। এছাড়া বুধবার মনোনয়ন ফরম কিনতে পারেন— সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নারীনেত্রী নিগার সুলতানা কেয়া, জেলা যুব মহিলা লীগের সভাপতি সানজিদা নাসরিন ডায়না। এছাড়া জেলা শ্রমিক লীগের সভাপতি সেলিম আহমদের স্ত্রী সামিয়া বখ্ত কাকলী ও জেলা পরিষদ সদস্য সেলিনা আবেদীনও মনোনয়ন ফরম কিনতে পারেন বলে জেলা আওয়ামী লীগের একজন দায়িত্বশীল নেতা জানিয়েছেন। মঙ্গলবার মনোনয়ন ফরম কিনেন নি সুনামগঞ্জ—সিলেটের সংরক্ষিত নারী আসনের বর্তমান এমপি শামীমা আক্তার খানম।

ফোন রিসিভ না করায় এই বিষয়ে শামীমা আক্তার খানমের বক্তব্য জানা যায় নি। তবে তার স্বামী শাহরিয়ার বিপ্লব জানান, শামীমা ফরম নাও কিনতে পারেন।

সুনামগঞ্জের আগ্রহীদের বেশিরভাগেই কয়েকদিন হয় ঢাকায় অবস্থান করছেন। যে যেভাবে পারেন তদরি করারও চেষ্টা করছেন।

জেলায় কর্মরত সরকারের দুইটি গুরুত্বপূর্ণ সংস্থার দায়িত্বশীলরা জানান, তারা সংরক্ষিত নারী আসনে এখান থেকে চার জনের নাম উর্ধ্বতনদের পাঠিয়েছেন, এরা হলেন শামছুন নাহার শাহানা, হুসনা হুদা ও নিগার সুলতানা কেয়া। এছাড়া বর্তমান এমপি শামীমা আক্তার খানমের কথাও তারা উল্লেখ করে দিয়েছেন।

একটি সংস্থার একজন কর্মকর্তা জানিয়েছেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আজিজুস সামাদ ডনের ও সংগঠনের জাতীয় পরিষদ সদস্য ব্যারিস্টার এম এনামুল কবির ইমনের স্ত্রী ব্যারিস্টার ফারজানা শীলা’র নাম কারও কারও মুখে শুনেছেন তারা। কিন্তু ওই দুইজনের পক্ষ থেকে কেউ তাদেরকে না বলায় তারা তাদের নাম যুক্ত করেন নি।
ব্যারিস্টার এম এনামুল কবির ইমন এ প্রতিবেদককে জানিয়েছেন, তার স্ত্রী  ফারজানা শীলা সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন ফরম কিনবেন না।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নোমান বখ্ত পলিন বললেন, যারাই যোগযোগ করেছেন বলেছি, নেত্রী যাকেই দেবেন আমরা তাকেই সংরক্ষিত নারী আসনের এমপি হিসেবে সহযোগিতা করবো।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির একজন দায়িত্বশীল নেতা নিজের পরিচয় উদ্ধৃত না করার অনুরোধ করে বললেন, সংরক্ষিত নারী আসনে একটা বড় সংখ্যায় মনোনয়ন পাবেন, পিতা বা স্বামীর অবদানের কারণে। বিশেষ করে ১৯৭০ ও ১৯৭৩ সালে এমএনএ ছিলেন, এমন নেতাদের পরিবারের সদস্যরা গুরুত্ব পাবেন। ১৯৭৫ পরবর্তী সময়ে দলে ভূমিকা রেখেছিলেন, এমন পরিবারের সদস্যদেরও খেঁাজা হচ্ছে। এ ছাড়া ১৯৮১ সালে শেখ হাসিনা দেশে ফিরে দায়িত্ব নেওয়ার পর যাঁদের পাশে পেয়েছিলেন, এমন নারী নেত্রীদের বা ওয়ান ইলেভেন এর সময় ভূমিকা রেখেছেন এমন নারীনেত্রীরাও জায়গা পেতে পারেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য (সিলেট বিভাগে দলের দায়িত্বে থাকা টিমের সদস্য) আজিজুস সামাদ ডন বললেন, জেলা ভিত্তিক ফরম বিক্রয় করছি আমরা। সংসদীয় আসনের সীমানাও আমার জানা নেই। সিলেট বিভাগে কয়জন সংরক্ষিত আসনের এমপি হবেন সেটিও সংসদীয় মনোনয়ন বোর্ড ও দলীয় সভানেত্রী জননেত্রী শেখ হাসিনা—ই কেবল জানেন। তবে এর আগে সব সময়ই দুইজন নারী এমপি দেওয়া হয়েছে এখানে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল এমপি বললেন, তিনজনও মহিলা এমপি হতে পারেন, এমন কথা যারা বলছেন, তারা অনুমান নির্ভর বলছেন। সংরক্ষিত আসনে কারা এমপি হবেন, কয়জন হবেন, দলীয় সভানেত্রী জননেত্রী শেখ হাসিনা ছাড়া আমরা কেউ জানি না। এখন যা প্রচার হচ্ছে বেশির ভাগ কথাই অনুমান নির্ভর। তবে বিগত দিনের কাজের মূল্যায়ন করে নিশ্চয়ই এমপি মনোনয়ন দেবেন আমাদের সভানেত্রী ও সংসদীয় মনোনয়ন বোর্ড বলে মন্তব্য করেন এই নেতা।
প্রসঙ্গত. সিলেট বিভাগে বিগত মেয়াদে সুনামগঞ্জ—সিলেট আসনে সংরক্ষিত নারী আসনের এমপি ছিলেন কৃষক লীগের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক সুনামগঞ্জের জামালগঞ্জের বাসিন্দা শামীমা আক্তার খানম ও মৌলভীবাজার—হবিগঞ্জ আসনে এমপি ছিলেন মৌলভী বাজারের জোহরা আলাউদ্দিন।

নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপিত মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালন উপলক্ষে নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উদ্যোগে জেকসন হাইটসে’র একটি রেস্টুরেন্টে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিলেট এম সি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহিন আজমল এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিলেট দক্ষিণ সুরমা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও কানেকটিকাট আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হুমায়ুন আহমেদ চৌধুরী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উপদেষ্টা সিরাজুল ইসলাম ভূঁইয়া। সভা পরিচালনা করেন সাবেক যুক্তরাষ্ট্র ছাত্রলীগ সহ সভাপতি ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মেহরাজ হোসেন ফাহমি। অনুষ্ঠানে সাবেক ছাত্রলীগ নেতা মাহবুবুর রহমান চৌধুরী নাসিফকে বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য নির্বাচিত হওয়ায় নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়।