• [english_date] , [bangla_date] , [hijri_date]

পায়ে হেঁটে ৫ দিনে ১৫০ কিলোমিটার পড়ি দিয়ে পৌঁছেছেন সিলেট

Sonaly Sylhet
প্রকাশিত February 7, 2024
পায়ে হেঁটে ৫ দিনে ১৫০ কিলোমিটার পড়ি দিয়ে পৌঁছেছেন সিলেট

পায়ে হেঁটে দীর্ঘ ১৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সিলেটে এসেছেন ‘আমরা স্কাউট গ্রুপ’ ঢাকার ২ জন রোভার। টানা ৫ দিনে তারা উল্লিখিত পথ পরিভ্রমণ করেন। সমাজের ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে তাদের এই ভ্রমণ। পহেলা ফেব্রুয়ারী ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসকের কার্যালয় থেকে যাত্রা শুরু করে সোমবার সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে এসে যাত্রা শেষ করেন তারা।

 

পরে সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সাথে সৌজন্যে সাক্ষাৎ করেন। এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ও ডিডিএলজি সিলেটসহ স্কাউটসের আঞ্চলিক পরিচালক মোছা. মাহফুজা পারভীন, জাতীয় নির্বাহী কমিটি সদস্য রাকিব হাসান শিপু।

পথিমধ্যে তারা মাধবপুর ডাকবাংলো, দিনারপুর কলেজ, গোয়ালাবাজার হাই স্কুল এবং শেষ দিনে সিলেট ডাকবাংলো তে রাত্রিযাপন করেন এবং বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সাথে সাক্ষাৎ করেন।

রোভার স্কাউটিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট’স রোভার স্কাউট’ অর্জনের জন্য একজন রোভারকে ছয়টি পারদর্শিতা ব্যাজ অর্জন করতে হয়। এই পারদর্শিতা ব্যাজগুলোর অন্যতম ‘পরিভ্রমণকারী ব্যাজ’। যা অর্জন করতে একজন রোভারকে পায়ে হেঁটে ৫ দিনে ১৫০ কিলোমিটার পরিভ্রমণ করতে হয়। পাশাপাশি তারা লিফলেট এবং পথিমধ্যে মানুষের সাথে কথা বলার মাধ্যমে সমাজের ইতিবাচক পরিবর্তনের মূল্যবান চিন্তাগুলো ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছেন।

পরিভ্রমণকারী  দলের দলনেতা মো: আলী তানভীর বলেন, রোভাররা যেকোনো পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে জানেন। এই শিক্ষা হাতে–কলমে শেখা যায় পরিভ্রমণে।’

 

দলের অন্য সদস্য মোঃ শুভ তালুকদার বলেন, রোভারিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অর্জন এবং এই রুটের মানুষের জীবনাচার, ইতিহাস, ঐতিহ্য জানা ও প্রাকৃতিক সৌন্দর্য অবলোকনের লক্ষ্যেই এই যাত্রা।

উল্লেখ্য ইতিমধ্যে তারা প্রত্যেক এ স্কাউট শাখার সর্বোচ্চ সম্মাননা প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করেছে এবং তারা উভয়ই আশাবাদী রোভার শাখার সর্বোচ্চ সম্মাননা প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করতে সক্ষম হবে।

নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপিত মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালন উপলক্ষে নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উদ্যোগে জেকসন হাইটসে’র একটি রেস্টুরেন্টে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিলেট এম সি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহিন আজমল এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিলেট দক্ষিণ সুরমা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও কানেকটিকাট আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হুমায়ুন আহমেদ চৌধুরী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উপদেষ্টা সিরাজুল ইসলাম ভূঁইয়া। সভা পরিচালনা করেন সাবেক যুক্তরাষ্ট্র ছাত্রলীগ সহ সভাপতি ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মেহরাজ হোসেন ফাহমি। অনুষ্ঠানে সাবেক ছাত্রলীগ নেতা মাহবুবুর রহমান চৌধুরী নাসিফকে বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য নির্বাচিত হওয়ায় নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়।