• [english_date] , [bangla_date] , [hijri_date]

সিলেটে সুরঞ্জিত সেনগুপ্তের স্মরণ সভা অনুষ্ঠিত

Sonaly Sylhet
প্রকাশিত February 5, 2024
সিলেটে সুরঞ্জিত সেনগুপ্তের স্মরণ সভা অনুষ্ঠিত

সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের ৭ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদ সিলেটের উদ্যোগে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদ সিলেট’র আহবায়ক অধ্যক্ষ প্রাণকান্ত দাসের সভাপতিত্বে ও পরিষদের সদস্য সচিব সহকারী অধ্যাপক জ্যোতিষ মজুমদারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট ল কলেজের সাবেক ভিপি ও সিলেট জর্জ কোর্টের এপিপি এডভোকেট শামসুল ইসলাম, জগন্নাথপুর উপজেলার পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান মুক্তাদির আহমেদ মুক্তা, দিরাই-শাল্লা সম্প্রীতি পরিষদের সভাপতি অঞ্জলি ঘোষ, গণতন্ত্রী পার্টের সিলেট জেলা যুগ্ম সম্পাদক গোলজার আহমদ।

বক্তারা বলেন, প্রয়াত নেতা সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন রাজনীতির কবি, উপমহাদেশের পার্লামেন্টারিয়ান, মুক্তিযুদ্ধের অন্যতম সাব-সেক্টর কমান্ডার ও দিরাই-শাল্লার বার বার নির্বাচিত সংসদ সদস্য। বাবু সুরঞ্জিত সেনগুপ্ত দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদসহ মোট ৭বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।সুরঞ্জিত সেনগুপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। সেন্ট্রাল ল’ কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন। ছাত্রজীবনে ছাত্র ইউনিয়নের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ভিপি প্রার্থী হয়েছিলেন। ১৯৬৭ সালে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) পিকিং ও মস্কো ধারায় দুই ভাগ হলে সুরঞ্জিত অধ্যাপক মোজাফফর আহমদের নেতৃত্বাধীন অংশে যোগ দেন। ১৯৭০-এর নির্বাচনে ন্যাপ থেকে বিজয়ী হন। পরে ন্যাপের ভাঙনের পর গণতন্ত্রী পার্টি প্রতিষ্ঠা করেন। ১৯৮৬ ও ১৯৯১- এর জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনে জয়ী হন।
কামরুজ্জামান চৌধুরীর কোরআন তিলাওয়াত ও যোগেশ্বর চক্রবর্তীর গীতাপাঠের মাধ্যমে শুরু হওয়া স্মরণ সভায় বক্তব্য রাখেন দিরাই উপজেলা আওয়ামী লীগের সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাজমুল হাসান,রতিলাল দাস,অমল চন্দ্র চৌধুরী, শ্যামল কপালী, কামরুল এনাম চৌধুরী, অর্জুন চক্রবর্তী, সুব্রত রায়, অরুণ দাস, আশীষ তালুকদার, প্রমথ চৌধুরী, আখলককুল আছপিয়া, মাসুদ কবির, সঞ্চিত তালুকদার, মাসুক মিয়া প্রমুখ।