• [english_date] , [bangla_date] , [hijri_date]

ওসমানী মেডিকেলে বিশ্ব ক্যান্সার দিবস পালিত

Sonaly Sylhet
প্রকাশিত February 4, 2024
ওসমানী মেডিকেলে বিশ্ব ক্যান্সার দিবস পালিত

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব ক্যান্সার দিবস পালন করেছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল।

 

এ  উপলক্ষে রবিবার (৪ ফেব্রুয়ারি) সকাল ৯টায় কলেজ ক্যাম্পাস থেকে রেডিওথেরাপি বিভাগের উদ্যোগে ‘আসুন ক্যান্সার সেবায় বৈষম্য কমিয়ে আনি’ প্রতিপাদ্য একটি সচেতনতা মূলক শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রার উদ্বোধন করেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ  এর অধ্যক্ষ অধ্যাপক ডা:শিশির রঞ্জন চক্রবর্তী এবং পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া ।

শোভাযাত্রাটি নগরের  গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়।

রেডিও থেরাপি বিভাগের বিভাগীয় প্রধান  সহযোগী  অধ্যাপক ডা. এস্তেফছার হোসাইনের সভাপতিত্বে ও সঞ্চালনায় র্যালি পরবর্তী সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ  অধ্যাপক  ডা. শিশির রঞ্জন চক্রবর্তী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার  জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মুজিবুল হক, উপ-পরিচালক ডা: সৌমিত্র চক্রবর্তী।

স্বাগত বক্তব্য রাখেন  রেডিওথেরাপি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মিজানুর রহমান।

এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী বলেন, ক্যান্সার নিরাময়যোগ্য চিকিৎসা, সঠিক সময়ে রোগ নির্নয় করা গেলে ৩০-৫০ ভাগ ক্যান্সার চিকিৎসায় ভালো হয়ে যায়। তাই ক্যান্সার নিয়ে আতংকিত হওয়ার কারন নেই। স্বাস্থ্যসম্মত জীবন জাপন করলে ক্যান্সারের ঝুকি কমে আসে।

ডা. শিশির রঞ্জন চক্রবর্তী দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্ব আরোপ করে বলেন, স্বাস্থ্যসম্মত খাদ্যাভাস, নিয়মিত হাটার অভ্যাস, ধুমপান ও এ্যলকোহেল পরিত্যাগ, রোগের লক্ষণ দেখা দিলে রোগ নির্ণয়ের জন্য ও সময়মতো পরীক্ষা ও ভ্যাকসিন গ্রহণ করার উপর জোরদেন।

এমএজি ওসমানী মেডিকেল কলেজ  হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া বলেন, ক্যান্সারের বিরুদ্ধে সকণকে সোচ্চার হতে হবে, রোগটির বিরুদ্ধে সচেতনতা মূলোক নানা ধরনের প্রচার কার্যক্রোম চালাতে হবে, তা ছাড়া ক্যান্সার সম্পর্কে খোলাখুলি আলেঅচনা, সমাজে প্রচলিত কুসংস্কার দূর করতে পারলে ক্যান্সার নিরাময় আরো সহজ হবে।

 

অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নিউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. বিপ্লব কুমার রায়, অর্থোপেডিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শংকর কুমার রায় ও ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সুকান্ত মজুমদার, সার্জারি বিভাগের  সহযোগী অধ্যাপক  ডা. কে জেড আলম ও খালেদ মাহমুদ, শিশু সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. তৌহিদুল ইসলাম, শিশু মেডিসিন বিভাগের শিশু মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আব্দুল হাই নেফ্রলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. ধ্রুব দাশ, হেমাটোলজি বিভাগের সহকারি অধ্যাপক ডা. নাজমুল ইসলাম  সহ বিভিন্ন বিভাগের চিকিৎসক বৃন্দ।

নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপিত মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালন উপলক্ষে নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উদ্যোগে জেকসন হাইটসে’র একটি রেস্টুরেন্টে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিলেট এম সি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহিন আজমল এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিলেট দক্ষিণ সুরমা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও কানেকটিকাট আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হুমায়ুন আহমেদ চৌধুরী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উপদেষ্টা সিরাজুল ইসলাম ভূঁইয়া। সভা পরিচালনা করেন সাবেক যুক্তরাষ্ট্র ছাত্রলীগ সহ সভাপতি ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মেহরাজ হোসেন ফাহমি। অনুষ্ঠানে সাবেক ছাত্রলীগ নেতা মাহবুবুর রহমান চৌধুরী নাসিফকে বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য নির্বাচিত হওয়ায় নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়।