• [english_date] , [bangla_date] , [hijri_date]

সিলেটে একজনের যাবজ্জীবন কারাদণ্ড

Sonaly Sylhet
প্রকাশিত January 29, 2024
সিলেটে একজনের যাবজ্জীবন কারাদণ্ড

গোলাপগঞ্জে লেবার সর্দার আব্দুল আজিজ উরফে আজিজ হত্যা মামলায় সিলেটে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি দণ্ডপ্রাপ্ত আসামীকে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। 

সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে সিলেট বিভাগীয় বিশেষ জজ (জেলা ও দায়রা জজ) আদালতের বিচারক মো. শাহাদৎ হোসেন প্রামানিক এ রায় ঘোষণা করেন।

ওই আদালতের বেঞ্চ সহকারী (পেশকার) মো. আহম্মদ আলী রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসা হলেন- এমই (৫৫)। তিনি সিলেটের জকিগঞ্জ থানার হাতিডহর গ্রামের জমির আলীর ছেলে। রায় ঘোষণার সময় তিনি  আদালতে উপস্থিত ছিলেন।

 

মামলা সূত্রে জানা গেছে, ১৯৯৯ সালের জুলাই মাসে আব্দুল আজিজ গোলাপগঞ্জ উপজেলার রানাপিং-ফাজিলপুর রাস্তায় পাকাকরণ কাজে লেবার সর্দার হিসেবে কাজ করছিলেন। ওই বছরের ১৪ জুলাই বেলা আড়াইটার দিকে আজিজ এবং এমই ছাড়া অন্যান্য লেবার দুপুরে খাবার খেতে চলে যান। তখন এমইর সাথে আজিজের রাস্তার কাজ করা নিয়ে কথাকাটাকাটি হয়। এক পর্যায়ে এমই উত্তেজিত হয়ে তার হাতে থাকা কোদাল দিয়ে আজিজকে মাথায় আঘাত করলে তিনি গুরুতর আহত হন।  এসময় অন্যান্য লেবার তাকে উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে। সেখানে দুই দিন চিকিৎসা নেওয়ার পর ১৬ জুলাই রাতে আব্দুল আজিজ মারা যান।

 

এ ঘটনায় নিহত আজিজের পিতা আব্দুর রহিম নুনু মিয়া বাদি হয়ে এমইকে আসামি করে গোলাপগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন।

 

মামলার দীর্ঘ প্রক্রিয়া শেষে সোমবার আদালত আসামি এমই-কে যাবজ্জীবন কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপিত মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালন উপলক্ষে নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উদ্যোগে জেকসন হাইটসে’র একটি রেস্টুরেন্টে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিলেট এম সি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহিন আজমল এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিলেট দক্ষিণ সুরমা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও কানেকটিকাট আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হুমায়ুন আহমেদ চৌধুরী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উপদেষ্টা সিরাজুল ইসলাম ভূঁইয়া। সভা পরিচালনা করেন সাবেক যুক্তরাষ্ট্র ছাত্রলীগ সহ সভাপতি ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মেহরাজ হোসেন ফাহমি। অনুষ্ঠানে সাবেক ছাত্রলীগ নেতা মাহবুবুর রহমান চৌধুরী নাসিফকে বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য নির্বাচিত হওয়ায় নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়।