• [english_date] , [bangla_date] , [hijri_date]

নবীগঞ্জে ঘোড় দৌড় প্রতিযোগিতা

Sonaly Sylhet
প্রকাশিত January 16, 2024
নবীগঞ্জে ঘোড় দৌড় প্রতিযোগিতা

রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ‘ঘোড়া’ কবিতার কয়েকটি লাইন এ রকম, মহীনের ঘোড়াগুলো ঘাস খায় কার্তিকের জ্যোৎস্নার প্রান্তরে/প্রস্তর যুগের সব ঘোড়া যেন-এখনো ঘাসের লোভে চরে। ’ না, এ ঘোড়াগুলো মহীনের নয়, কার্তিকের জ্যোৎস্নার প্রান্তরেও তারা ঘাসের লোভে আসেনি। দেশের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন রং ও আকারের প্রায় ১৫/২০টি ঘোড়া মিলিত হয়েছিল এ ঘোড় দৌড়ে। এগুলো এসেছিল জয়-পরাজয়ের খেলায়। পৌষের কুয়াশা মাখা শীতের দুপুর থেকে সন্ধা পর্যন্ত ঘোড়ার দৌড়ে দৌড়ে রঙ্গিন করে মাতিয়ে তুলেছে এই ঘোড়া ও ঘোড় সওয়ারের দল।

নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের আলমপুর গ্রামের ঘৌড় দৌড় মাঠে  সোমবার (১৫ জানুয়ারি) পৌষ সংক্রান্তি উপলক্ষে শত শত বছরের পূর্ব থেকে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় এ প্রতিযোগিতায় অংশ নিতে বিভিন্ন জেলা থেকে প্রায় ১৩টি ঘোড়া নিয়ে আসেন প্রতিযোগীরা। বিকেলে এই ঘোড়া দৌড় প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

মো. মছদ্দর আলীর সভাপতিত্বে ও জিতেশ সূত্রধর এবং রনজিত সূত্রধর-এর যৌথ পরিচালনায় ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট সুলতান মাহমুদ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী ওবায়দুল কাদের হেলাল, এডভোকেট মুজিবুর রহমান কাজল, মো. আমির হোসেন, ইউপি সদস্য মো. সমসু মিয়া, সাবেক ইউপি সদস্য অসিত রঞ্জন সূত্রধর প্রমূখ।

এ প্রতিযোগিতায় ১৫টি ঘোড়ার মধ্যে তিনটি করে দৌড় অনুষ্ঠিত হয়। এতে প্রথম স্থান অধিকার করে চুনারুঘাটের সাজিদ মিয়ার সোনার মেডেল, আলমপুরের আলাল মিয়ার জয়রাজ দ্বিতীয় স্থান অর্জন করে, মিনাজপুর গ্রামের ময়নুল মিয়ার বীর সুলতান তৃতীয় স্থান অর্জন করে, চুনারুঘাটের ইলাছ মিয়ার আর্মি সেনা চতুর্থ স্থান অর্জন করে, আলমপুরের আবু ইউসুফের সিন্দবাদ পঞ্চম স্থান অর্জন করে, সর্দারপুরের নুর উদ্দিনের কালারাজা ৬ষ্ট স্থান অর্জন করে। ঘোড় দৌড় শেষে অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এ ঘোড় দৌড় দেখার জন্য নবীগঞ্জ, মৌলভীবাজার, শেরপুর, চুনারুঘাটসহ বিভিন্ন জেলা ও উপজেলা গ্রামের কয়েক লক্ষাধীক মানুষের মিলন মেলায় পরিনত হয়।

 

 

নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপিত মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালন উপলক্ষে নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উদ্যোগে জেকসন হাইটসে’র একটি রেস্টুরেন্টে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিলেট এম সি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহিন আজমল এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিলেট দক্ষিণ সুরমা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও কানেকটিকাট আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হুমায়ুন আহমেদ চৌধুরী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের উপদেষ্টা সিরাজুল ইসলাম ভূঁইয়া। সভা পরিচালনা করেন সাবেক যুক্তরাষ্ট্র ছাত্রলীগ সহ সভাপতি ও নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মেহরাজ হোসেন ফাহমি। অনুষ্ঠানে সাবেক ছাত্রলীগ নেতা মাহবুবুর রহমান চৌধুরী নাসিফকে বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য নির্বাচিত হওয়ায় নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়।