• [english_date] , [bangla_date] , [hijri_date]

‘সেনদুর্গ’ অটল রাখলেন জয়া, সব হারালেন আল-আমিন চৌধুরী

Sonaly Sylhet
প্রকাশিত January 8, 2024
‘সেনদুর্গ’ অটল রাখলেন জয়া, সব হারালেন আল-আমিন চৌধুরী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-২ আসনে সুরঞ্জিত সেনের দুর্গ ঠিকেয়ে রাখলেন স্ত্রী ড. জয়া সেনগুপ্তা। তার নিকটতম প্রতিন্দ্বন্দ্বি আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রার্থীকে হারিয়ে বিজয়ী হলেন তিনি। এর মাধ্যমে অবসান ঘটলো গত কয়েক মাসের সংশয় ও প্রশ্ন- সেন দুর্গ অটল নাকি নৌকার ঘাঁটি?

 

রবিবার (৭ জানুয়ারি) স্থানীয় ফলাফল অনুযায়ী, সুনামগঞ্জ-২ আসনের ১১১টি ভোটকেন্দ্রে জয়া সেনগুপ্তা পেয়েছেন মোট ৬৭ হাজার ৭৭৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি নৌকার প্রার্থী আল আমিন চৌধুরী পেলেন ৫৮ হাজার ৬৭২ ভোট। এতে ৯ হাজার ১০৩ ভোটের ব্যবধানে বিজয়ী হলেন জয়া।

এবার এ আসনে জয়া সেনগুপ্ত কাঁচি প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। গত নির্বাচনে আওয়ামী লীগ থেকে নৌকার মনোনয়ন পেয়ে তিনি ওই আসনে নির্বাচিত হয়েছিলেন। কিন্তু এবার আওয়ামী লীগ তাকে মনোনয়ন দেয়নি। সেন দুর্গ অটল রাখতে স্বতন্ত্রী প্রার্থী হিসেবেই লড়লেন জয়া।

 

দিরাই-শাল্লা উপজেলা নিয়ে গঠিত এই আসনের আটবারের সংসদ সদস্য সুরঞ্জিত সেন। তার স্ত্রী ড. জয়া সেনগুপ্ত। স্বামীর মৃত্যুর পর তিনি এই আসন থেকে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করে আসছেন।

 

অপরদিকে, তার প্রতিন্দ্বন্দ্বি আল আমিন চৌধুরী শাল্লা উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। আওয়ামী লীগ মনোনয়ন পেয়ে এই পদ থেকে পদত্যাগ করে তিনি নৌকা প্রতীকের প্রার্থী হন। কিন্তু জয়া সেনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় হারলেন তিনি।

আল আমিন চৌধুরী পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের ছোট ভাই । এ ছাড়া আল আমিনের বাবা ছিলেন শাল্লা উপজেলা আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা।