• [english_date] , [bangla_date] , [hijri_date]

মূল প্রতিদ্বন্দ্বিতায় নাহিদ-সরওয়ার, পিছিয়ে নেই সমসের-সেলিম

Sonaly Sylhet
প্রকাশিত January 5, 2024
মূল প্রতিদ্বন্দ্বিতায় নাহিদ-সরওয়ার, পিছিয়ে নেই সমসের-সেলিম

দ্বাদশ সংসদ নির্বাচনে সিলেট-০৬ আসন বিয়ানীবাজার-গোলাপগঞ্জে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগের নাহিদ ও স্বতন্ত্র সরওয়ারের মধ্যে। গত চার দিনের নির্বাচনী মাঠ ঘুরে এমনটাই আভাস পাওয়া গেছে। নৌকা ও ঈগলের জনস্রোতের সাথে পাল্লা দিচ্ছে জাতীয় পার্টির সেলিম ও তৃণমূল বিএনপি’র সমসের মবিন চৌধুরী। তবে শেষ হাসি তিনি হাসবেন গোলাপগঞ্জ উপজেলা থেকে যার ব্যালেট বাক্স ভরে উঠবে।

বিয়ানীবাজার উপজেলার তিন হেভিয়েট প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের নুরুল ইসলাম নাহিদের নৌকা ও স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেনের ঈগল প্রতীকের ব্যবধান তেমন একটা নেই। দশ ইউনিয়ন ও এক পৌরসভা মিলিয়ে বিয়ানীবাজারের ২ লাখ ৬হাজার ভোটারের কাছে জনসমর্থনে দুই প্রার্থী প্রায় সমান অবস্থানে রয়েছেন। অন্যদিকে জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল প্রতীকের সেলিমের অবস্থানও খুব একটা খারাপ না।

এ দিন প্রার্থীর সবার চোখ গোলাপগঞ্জের ১১ ইউনিয়ন ও এক পৌরসভার ২ লাখ ৬৬ হাজার ভোটারদের উপর। তাদের সাথে সোনালী আঁশ প্রতীকের তৃণমূল বিএনপি’র প্রার্থী সমসের মবিন চৌধুরীও নিজ উপজেলার ভোটারদের একাট্টা করার চেষ্টা অব্যাহত রেখেছেন। যদিও বিয়ানীবাজারে তার অবস্থান খুব একটা ভাল না।

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে জেলা আওয়ামী লীগের সাধারণ নাসির উদ্দিন খানসহ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান, সাধারণ সম্পাদক দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়ালসহ উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন আওয়ামী লীগের দায়িত্বশীল, পৌরসভার মেয়র ফারুকুল হক, ভাইস চেয়ারম্যান জামাল হোসেন, সাবেক মেয়র আব্দুস শুকুর, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাহেল সিরাজসহ উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, বিয়ানীবাজার উপজেলার ইউপি চেয়ারম্যান আহবাবুর রহমান শিশু, হোসেন মুরাদ চৌধুরী, জালাল উদ্দিন, জহুর উদ্দিন, তুতিউর রহমান তুতা ও মোহাম্মদ আমান উদ্দিন, সাবেক চেয়ারম্যান মাহমদ আলী, নাজিম উদ্দিন ও মোহাম্মদ শিহাব উদ্দিন, পৌরসভার ৬জন কাউন্সিলর, গোলাপগঞ্জ উ্পজেলার ৭ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ পৌরসভার বেশ কয়েকজন কাউন্সিলর প্রচারণা রয়েছেন।

স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের সরওয়ার হোসেনের সাথে প্রচারণায় অংশ নিচ্ছেন জেলা আওয়ামী লীগের সদস্য আব্দুল বারী, উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক ময়নুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম পল্লব, সাবেক ইউপি চেয়ারম্যান মাসুক আহমদ, আব্দুল সালাম ও গৌছ উদ্দিন, বিয়ানীবাজার সরকারি কলেজ ছাত্র সংসদের সাবে ভিপি হোসেন আহমদ ও সরওয়ার হোসেন, আওয়ামী লীগ নেতা হোসেন আহমদ, বিবেকানন্দন দাস, আনোয়ার আহমদ, নূর উদ্দিন লোদী, গোলাপগঞ্জ উপজেলার কয়েকটি ইউনিয়নের বর্তমান ও চেয়ারম্যান সহ আরো অনেকে।

এদিকে সমসের মবিন চৌধুরীর সাথে প্রচারণায় রয়েছেন গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম, জেলা আওয়ামী লীগের সদস্য জাকির হোসেন, গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি, সাংগঠনিক সম্পাদকসহ উপজেলা আওয়ামী লীগের একটি অংশের নেতাকর্মী।

অপর প্রার্থী ইসলামী ঐক্যজোটের মুফতি সাদিকুর রহমান ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের আতাউর রহমান আতা ভোটের মাঠে নিষ্প্রাণ রয়েছেন। বলা যায়, চার হেভিয়েট প্রার্থীর চাপে ভোটের আগেই ভোট যুদ্ধ থেকে ছিটকে পড়েছেন তারা।

সিলেট-০৬ আসনে নারী ও পুরুষ মিলে মোট ভোটার ৪ লাখ ৭২ হাজার ৭৪৯ জন। এরমধ্যে গোলাপগঞ্জ উপজেলায় ২ লাখ ৬৬ হাজার ৭১১ জন। তন্মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৩৪ হাজার ৯২৬, মহিলা ভোটার এক লাখ ৩১ হাজার ৭৮৪ ও হিজড়া ১ জন। বিয়ানীবাজার উপজেলায় মোট ভোটার ২ লাখ ৬ হাজার ৩৮ জন। এরমধ্যে পুরুষ এক লাখ ২ হাজার ৫৮৩ ও মহিলা এক লাখ ৩ হাজার ৪৫৫ জন। সবমিলিয়ে এবার বিয়ানীবাজার থেকে গোলাপগঞ্জ উপজেলায় ৬০ হাজার ৬৭৩ ভোট বেশি।