শাবিপ্রবি’র ৩য় সমাবর্তনের অনুষ্ঠান সূচি ও নির্দেশিকা প্রকাশ

প্রকাশিত: ৮:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২০

শাবিপ্রবি’র ৩য় সমাবর্তনের অনুষ্ঠান সূচি ও নির্দেশিকা প্রকাশ

শাবি সংবাদদাতা
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগামী বুধবার (৮ জানুয়ারি) অনুষ্ঠিতব্য তৃতীয় সমাবর্তনের অনুষ্ঠান সূচি ও বিভিন্ন নির্দেশিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

বৃহস্পতিবার (২ জানুয়ারি) বিকেলে একাডেমিক ভবন ‘ডি’ এ আয়োজিত সংবাদ সম্মেলনে ৩য় সমাবর্তনের প্রচার উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ফসয়ল আহমেদ লিখিত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান সূচি ও নির্দেশিকাসমূহ প্রকাশ করেন।

 

এসময় উপস্থিত ছিলেন প্রচার উপ-কমিটির সদস্য অধ্যাপক ড. জায়েদা শারমিন, অধ্যাপক আমেনা পারভীন, সহকারী অধ্যাপক মনির উদ্দিন আহমেদ।

 

লিখিত বক্তব্যে অধ্যাপক ড. ফয়সল আহমেদ জানান, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনকে কেন্দ্র করে পূর্ণ নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে সমাবর্তন স্থলসহ বিশ্ববিদ্যালয় এলাকা। সমাবর্তনে অংশগ্রহণকারী গ্র্যাজুয়েটবৃন্দ বুধবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় প্রধান ফটক দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করতে হবে এবং দুপুর ১টা ৪৫ মিনিটের সময় সমাবর্তনস্থলে আসন গ্রহণ করতে হবে। এছাড়া আমন্ত্রিত অতিথিবৃন্দদেরকে বিকেল আড়াইটার মধ্যে অবশ্যই সমাবর্তনস্থলে আসন গ্রহণ করতে হবে।

 

বুধবার ( ৮ জানুয়ারি) দুপুর ২টা ৫৫ মিনিটে শোভাযাত্রার মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হবে। পরবর্তীতে বিকেল ৩টায় মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের আগমনের পর জাতীয় সংগীত গাওয়া হবে এবং সমাবর্তনের উদ্বোধন ঘোষণা করা হবে। এরপর পর্যায়ক্রমে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সমাবর্তন বক্তা কথা সাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম এবং এরপর সভাপতির ভাষণ প্রদান করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এর মধ্যে পিএইচডি ডিগ্রি, স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি এবং স্বর্ণপদক প্রদান করা হবে। বিকেল ৪টায় সমাবর্তনের আনুষ্ঠানিকতা শেষ হবে।

 

সমাবর্তনে অবশ্যই নির্ধারিত আমন্ত্রণপত্র সঙ্গে আনতে হবে। মোবাইল ফোন, হাত ব্যাগ, ব্রিফকেস, ছাতা ও পানির বোতল, ক্যামেরা বা অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করা যাবে না। সমাবর্তনে গ্র্যাজুয়েটরা সমাবর্তনের দিন অতিথি নিয়ে আসতে পারবেন। তবে অতিথিদেরকে সমাবর্তনের মূল অনুষ্ঠান চলাকালীন সময়ে একাডেমিক ভবন ‘ই’ ও ‘আইআইসিটি’ ভবনে অবস্থান করতে হবে।

 

এছাড়া সমাবর্তনের শোভাযাত্রায় অংশগ্রহণের জন্য সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্যবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং কনস্টিট্যুয়েন্ট কলেজের অধ্যক্ষ/ইনস্টিটিউটের পরিচালকবৃন্দদেরকে বুধবার বিকেল ২টা ২০মিনিটের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন-২ প্রাঙ্গণে উপস্থিত থাকতে হবে।

 

রেজিস্টার্ড গ্র্যাজুয়েটবৃন্দ কর্তৃক মূল সনদপত্র গ্রহণের সময় সাময়িক সনদপত্র অবশ্যই জমা দিতে হবে। সমাবর্তনের দিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং পরের দিন ৯ জানুয়ারি সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নির্ধারিত কাউন্টার থেকে মূল সনদপত্র বিতরণ করা হবে। তৎপরবর্তীতে অফিস চলাকালীন পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে সনদপত্র সংগ্রহ করা যাবে।

 

তিনি আরও জানান, ক্যাম্পাসের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া ও আইআইসিটি ভবনের ক্যাফেটেরিয়া সমাবর্তনের দিন খোলা থাকবে। সমাবর্তনের দিন বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার খোলা থাকবে এবং অংশগ্রহণকারী গ্র্যাজুয়েটবৃন্দ প্রয়োজনে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করতে পারবেন। ‘তৃতীয় সমাবর্তন ২০২০’ স্টিকারযুক্ত গাড়িগুলোই শুধু পার্কিং সুবিধা পাবে। পার্কিং স্থলগুলো সাইনবোর্ড দ্বারা নির্দিষ্ট থাকবে। শাবিপ্রবি’র সম্মানিত শিক্ষক ও কর্মকর্তাবৃন্দকে তাঁদের ব্যক্তিগত গাড়ী ক্যাম্পাসে আনতে পারবেন না। বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (sustconvocation.com) থেকে জানা যাবে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares
সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ শিরোনাম