বানিয়াচংয়ে যানবাহনে বেড়েছে এলইডি লাইটের ব্যবহার

প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৯

বানিয়াচংয়ে যানবাহনে বেড়েছে এলইডি লাইটের ব্যবহার

সোনালী সিলেট ডেস্ক ::: হবিগঞ্জের বানিয়াচং উপজেলাজুড়ে সড়কগুলোতে অটোরিক্সা, টমটম, মটরসাইকেল থেকে শুরু করে সিএনজিসহ সব যানবাহনে সৌন্দর্য বৃদ্ধির জন্য লাগানো হয় এক ধরনের সাদা আলোর লাইট, যা এলইডি বা হ্যালোজিন লাইট নামেই পরিচিত। রাতের বেলায় এই সাদা আলোর লাইট জ্বলার কারণে বিপরীত দিক থেকে আসা যানবাহনের চালকরা পড়ছেন বিভ্রান্তিতে। এতে অনেক সময়ই বড়ো ধরণের দুর্ঘটনা ঘটছে।

চিকিৎসদের মতে, এলইডি লাইটের আলো রাতের বেলা সরাসরি চোখে পড়লে চোখ মারাত্মক ক্ষতিগ্রস্থ হতে পারে।

বানিয়াচং সদরের অটোরিক্সা চালক জামাল হোসেন বলেন, অটোরিক্সার আসল হেডলাইট ব্যবহার হলে (চার্জ) খরচ বেশি হয়, হেডলাইটের বাল্ব নষ্ট হলে এলইডি হেডলাইট ব্যবহার করা হয়। ফলে খরচে বেশি লাভ করা যায়। এলইডি লাইট রাতে ব্যবহারে সামনে কোনো যানবাহন আসলে শুধু ঝাপসা দেখা যায়। তখন দুর্ঘটনা এড়াতে ধীরে গাড়ি চালানো হয়।

মোটরসাইকেল চালক লিমন আহসান মোটরসাইকেল চালানোর দীর্ঘদিনের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও তিনি এখন রাতের বেলায় রাস্তায় মোটরসাইকেল চালাতে ভয় পান। তিনি জানান- তখনকার সময়ে ডিজিটাল ছিল না তবে আইন আর মানুষের মধ্যে সচেতনতা ছিল। প্রতিটি গাড়ির হেডলাইটের উপরের অংশে ছিল কালো রং করা। যাতে করে কারও চোখে লাইটের আলোকরশ্মি না পড়ে। এবং যারা গাড়ি চালান তাদের গাড়ি চালাতে কষ্ট না হয়। এতে করে দুর্ঘটনাও কম হতো। কিন্তু বর্তমানে নানা প্রকার লাইটের আলো চোখে এসে এমনভাবে এসে পড়ে যে সামনে কি আসছে কিছুই দেখা বা বোঝা যায় না।

আরেক মোটরসাইকেল চালক চাকুরীজীবি শেখ আতাউর রহমান ক্ষোভ প্রকাশ করে জানান, সন্ধ্যার পর এই লাইটের কারণে আমরা মোটরসাইকেলের স্ট্যার্ট বন্ধ করে বসে থাকতে হয়। খুব সমস্যা হয় এই এলইডি লাইটের কারণে।

উপজেলাজুড়ে দিনদিন বৃদ্ধি পাচ্ছে নানান ধরণের যানবাহনের সংখ্যা আর সেই সাথে বেড়ে চলেছে এলইডি লাইটের ব্যবহার। যানবাহনের সাথে লাগানো এলইডি লাইটের আলো চলাচলের সময় ব্যাপকভাবে চোখে পড়ায় সাধারণ মানুষের পথ চলতে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। এ ছাড়া অন্য লাইট ব্যবহারকারী যানবাহনের চালকরা এই এলইডি লাইটের আলোর কারণে চলন্ত অবস্থায় দাঁড়িয়ে থাকেন।

পথচারী সামসুদ্দিন রানা বলেন, অপর প্রান্ত থেকে আসা গাড়ির ড্রাইভার বা মানুষ চলাচলের সময় চোখে আলো পড়লে কিছুই দেখা যায় না। যার কারণে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনা এড়াতে তীব্র ঝাপসা এই এলইডি লাইটের ব্যবহার অবিলম্বে বন্ধ করা প্রয়োজন।

এ নিয়ে কথা হয় বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন খন্দকারের সাথে। তিনি জানান- বিষয়টি খুবই গুরুত্বপুর্ণ। খতিয়ে দেখে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ শিরোনাম