জনস্বার্থে বদলি এসএমপি কমিশনার গোলাম কিবরিয়া

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

জনস্বার্থে বদলি এসএমপি কমিশনার গোলাম কিবরিয়া

সোনালী সিলেট ডেস্ক
সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে ‘পুলিশি নির্যাতনে’ রায়হান আহমদকে হত্যা ঘটনায় সমালোচনার মুখে পড়েন সিলেট মহানগর পুলিশ কমিশনার (এসএমপি) গোলাম কিবরিয়া। ঘটনার সাথে জড়িত ফাঁড়ির আইসি আকবর ও তার সহযোগীদের গ্রেপ্তার না করে সাময়িক বরখাস্ত করা নিয়ে তিনি সমালোচিত হন। তাই জনস্বার্থে তাকে বদলি করে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

 

বৃহস্পতিবার (২২ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে বদলি করা হয়। একই প্রজ্ঞাপনের মাধ্যমে দেশের আরও ১৮ পুলিশ কর্মকর্তাকে বদলি/পদায়নের আদেশ দেয়া হয়েছে।

 

বদলির কারণ হিসেবে প্রজ্ঞাপনে ‘জনস্বার্থ’ উল্লেখ করে আদেশটি অবিলম্বে কার্যকরের নির্দেশ দেয়া হয়েছে। একইসাথে জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বদলি করা কর্মকর্তাদের দ্রুত নতুন কর্মস্থলে যোগ দেওয়ার জন্য বলা হয়েছে।

 

সিলেট মহানগর পুলিশের কমিশনার গোলাম কিবরিয়াকে বদলি করে স্পেশাল সিকিউরিটি এন্ড প্রটেকশন ব্যাটালিয়ন (এসপিবিএন) ঢাকার উপ পুলিশ পরিদর্শক পদে পদায়ন করা হয়েছে। এদিকে সিলেট মহানগর পুলিশের নতুন কমিশনার হিসেবে বদলি করা হয়েছে স্পেশাল প্রোটেকশন ব্যাটেলিয়ানের (এসপিবিএন) ডিআইজি নিশারুল আরিফকে।

 

গত ১১ অক্টোবর ভোরে বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে পুলিশের নির্যাতনের শিকার হন রায়হান আহমদ (৩৪)। পরে সিলেট ওসমানী হাসপাতালে তিনি মারা যান। মারা যাওয়ার পর পুলিশ প্রচার করে ছিনতাই করাকালে গনপিটুনিতে মারা যায় রায়হান্ তবে তার পরিবারের পক্ষ থেকে বরাবরই বলা হচ্ছিল পুলিশি নির্যাতনে মারা গেছে রায়হান। এই ঘটনায় ১২ অক্টোবর রাতে অজ্ঞাতনামাদের আসামি করে হেফাজতে মৃত্যু আইনে সিলেট কোতোয়ালি থানায় মামলা করেন রায়হানের স্ত্রী। এই ঘটনার প্রতিবাদে আন্দোলনমূখর হয়ে পরে সিলেট। এরপর থেকেই সিলেট মহানগর পুলিশকে নিয়ে সমালোচনার সৃষ্টি হয়। এই সমালোচনার মুখে পরেই আজ মহানগর পুলিশের (এসএমপি) কমিশনার গোলাম কিবরিয়াকে বদলি করা।

 

এছাড়া বদলি ও পদায়ন হওয়া অন্যান্য কর্মকর্তারা হচ্ছেন, সিআইডির পুলিশ সুপার মো. মোশাররফ হোছাইনকে রাজশাহীর পুলিশ অ্যাকাডেমিতে, র‌্যাবের পরিচালক কাইয়ুমুজ্জামান খানকে নৌ পুলিশের অতিরিক্ত ডিআইজি, সিআইডির শেখ মোহাম্মদ রেজাউল হায়দারকে র‌্যাবের পরিচালক, পুলিশ টেলিকমের অতিরিক্ত ডিআইজি কাজী জিয়াউদ্দিনকে পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি, পুলিশ সদর দফতরের এআইজি এম এ জলিলকে শিল্পাঞ্চল পুলিশের খুলনা অঞ্চলের পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে।

 

পুলিশ সদর দপ্তরের এআইজি তানভীর মমতাজকে গাজীপুর মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার, অ্যান্টি টেরোরিজম ইউনিটটের পুলিশ সুপার মোহাম্মদ সুলাইমানকে শিল্পাঞ্চল পুলিশের চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার, পুলিশ সদর দপ্তরের এআইজি মো. কামরুজ্জামানকে নৌ-পুলিশের চাঁদপুরের পুলিশ সুপার, ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার সুনন্দা রায়কে পুলিশ সদর দফতরের এআইজি, শিল্পাঞ্চল পুলিশের খুলনা অঞ্চলের পুলিশ সুপার নজরুল ইসলামকে পুলিশ সদর দপ্তরের এআইজি, গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার মোহাম্মদ শরিফুর রহমানকে নৌ-পুলিশের খুলনা অঞ্চলের পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে।

 

পুলিশ সদর দপ্তরের এআইজি নেছার উদ্দিন আহমেদকে চট্টগ্রাম রেঞ্জের পুলিশ সুপার, এসপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার ফাহিমা হোসেনকে ময়মনসিংহ ইন সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ডেন্ট, চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার মোহাম্মদ কামরুল ইসলামকে মাদারীপুর ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ডেন্ট, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ মমিনুল ইসলাম ভূঁইয়াকে নৌ-পুলিশের চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার সালমা সৈয়দ পলিকে টাঙ্গাইল পুলিশ ট্রেনিং সেন্টারের পুলিশ সুপার এবং পিবিআই এর অতিরিক্ত পুলিশ সুপার আবু আশ্রাফকে অ্যান্টি টেরোরিজম ইউনিটের পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares
সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ শিরোনাম