পরিবহন শ্রমিক ইউনিয়নে বিরোধ
কাউন্সিলরের হস্তক্ষেপে বৈঠকে বসতে দুই পক্ষের সম্মতি

প্রকাশিত: ৯:৩৭ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২০

<span style='color:#C90D0D;font-size:19px;'>পরিবহন শ্রমিক ইউনিয়নে বিরোধ</span> <br/> কাউন্সিলরের হস্তক্ষেপে বৈঠকে বসতে দুই পক্ষের সম্মতি

সাহাদ উদ্দিন দুলাল
সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের বিবদমান বিরোধ নিষ্পত্তিতে এগিয়ে এসেছেন সিলেট সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ ও ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস লিপন। তাঁর প্রস্তাবে সম্মতি জানিয়ে বৈঠকে বসতে সম্মতি জানিয়েছেন পরিবহন নেতা সেলিম আহমদ ফলিক ও রুনু মিয়া। ঈদের ব্যস্ততায় এখনই বৈঠকে বসতে না পারলেও ঈদের পর পরই তারা বৈঠকে বসছেন বলে জানা গেছে।

 

শনিবার দুপুরে নগরের বাবনা পয়েন্টস্থ সমিতির প্রধান কার্যালয়ে পরিবহন নেতাদের মধ্যে ঝামেলা হতে পারে এবং সেখানে কাউন্সিলর লিপন ও দক্ষিণ সুরমা থানার অফিসার ইনচার্জ আক্তার হোসেন রয়েছেন এমন সংবাদ পেয়ে সেখানে যান আমাদের এ প্রতিবেদক। সরজমিনে সেখানে গিয়ে এমন কোনো ঘটনার সত্যতা পাওয়া যায়নি। তখন অফিস বন্ধ ছিলো।

 

দক্ষিণ সুরমা থানার অফিসার ইনচার্জ আক্তার হোসেন জানান, ঝামেলা হতে পারে এমন সংবাদ পেয়ে আমি নিজেও সেখানে উপস্থিত হই। তবে কোনরূপ জামেলা হয়নি। বিষয়টি নিষ্পত্তির জন্য কাউন্সিলর লিপন উদ্যোগ নিয়েছেন। ঈদের পরেই তারা বৈঠকে বসবেন বলে জানতে পেরেছি।

 

এ ব্যাপারে জানতে চাইলে প্যানেল মেয়র-১ ও ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস লিপন জানান, পরিবহন শ্রমিকদের মধ্যে কোনো ঝামেলা হয়নি। শ্রমিকদের কার্ড রিনিউর কার্যক্রম চলছিল। বিষয়টি নিষ্পত্তির উদ্যোগ নিয়ে উভয় পক্ষের সাথে আলোচনা করে বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং তারাও এ ব্যাপারে সম্মতি দিয়েছেন। ঈদের পর পরই বৈঠকের দিন তারিখ ঠিক করা হবে। আশাকরি, বিষয়টি আপোষে নিষ্পত্তি করা সম্ভব।

 

জানা যায়, সিলেট জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের এ বিরোধ দীর্ঘদিনের। গত ৯ জুলাই সংগঠনের কার্যালয়ে কার্যনির্বাহী কমিটির এক সভায় সংগঠনের শৃঙ্খলা ভঙ, টাকা আত্মসাৎ, অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে সংগঠনের সংবিধানের ২৬শের গ ধারা মোতাবেক সভাপতি সেলিম আহদ ফলিককে বহিস্কার করা হয়।

 

ঠিক কী কারণে পরিবহন শ্রমিক ইউনিয়নের এই বিরোধ সেটি জানতে চাইলে কার্যনির্বাহী কমিটি জানায়, করোনা ভাইরাসের কারণে মার্চ মাসের শেষের দিকে অঘোষিত লকডাউনের কারণে শ্রমিকদের মধ্যে দুর্ভোগ দেখা দেয়। গণপরিবহন বন্ধ থাকায় শ্রমিকরা গাড়ী চালাতে পারেনি। তারমধ্যে চলে আসে রোজার মাস ও পবিত্র ঈদুল ফিতর। আর্থিক অভাবে দিশেহারা হয়ে পড়েন সাধারণ শ্রমিকরা। কোনো উপায়ন্তর না পেয়ে আর্থিক সহযোগিতার জন্য নেতাকর্মীদের কাছে আবেদন জানান। এ সময় মিতালী পরিবহনের চালক জসিম শ্রমিক সভাপতি ফলিকের কাছে মোবাইল ফোনে কিছু খাদ্য সামগ্রীর দেয়ার কথা বললে তিনি তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন। ‘কল্যাণ ফান্ডের টাকা কি তোর বাপের’ এমন মন্তব্য করে ফোন কেটে দেন ফলিক। সভাপতির এরকম আচরণে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে সংগঠনের তহবিলে জমানো কল্যাণ ফান্ডের টাকার হিসাব চান। কিন্তু সভাপতি ফলিক টাকার হিসাব দিতে নানা অজুহাত দেখান। এতে শ্রমিকরা আরো ক্ষিপ্ত হয়ে উঠেন।

 

এদিকে, উদ্বুদ্ধ পরিস্থিতে দুইভাগে বিভক্ত হয়ে পড়ে গোটা শ্রমিক ইউনিয়ন। পরিবহন নেতা সেলিম আহমদ ফলিকের বলয়ে গড়ে উঠে এক পক্ষ এবং কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদস্যদের নিয়ে গড়ে উঠে আরেকটি পক্ষ। উভয় পক্ষের মধ্যেই নীরবে উত্তেজনা বাড়তে থাকে। প্রায়শই বিভিন্ন কারণে কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে ফলিকের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন শ্রমিকরা। এরই ধারাবাহিকতায় বিক্ষোব্ধ শ্রমিকরা গত ২ জুলাই সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনালে আসমা ম্যানশনের সামনে এক সভার আয়োজন করে। সভাচলাকালীন সময়ে ফলিক বলয়ের পক্ষ থেকে তাদের উপর হামলা করা হয় মর্মে বিভিন্ন সংবাদ মাধ্যমে শ্রমিকরা অভিযোগ করেন। দিন দিন তাদের মধ্যে আরও ক্ষোভ বাড়তে থাকে। সেই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটিয়ে গত ৯ জুলাই সংগঠনের কার্যালয়ে কার্যনির্বাহী কমিটির সভায় সেলিম আহমদ ফলিককে বহিস্কার করা হয়েছে মর্মে জানান, সিলেট জেলা সড়ক পরিবহনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল মুহিম।

 

তিনি বলেন, ওই সভায় সংগঠনের সংবিধানের ২৬শের গ ধারা মোতাবেক ফলিক আহমদ সেলিমকে বহিষ্কার করে সর্বসম্মতিতে রুনু মিয়াকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে।

 

এব্যাপারে সিলেট জেলা সড়ক পরিবহনের ভারপ্রাপ্ত সভাপতি রুনু মিয়া জানান, বিষয়টি নিষ্পত্তির জন্য উভয় পক্ষকে নিয়ে বসার প্রস্তাব দিয়েছেন প্যানেল মেয়র-১ ও ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস লিপন। আমরা বর্তমান কার্যনির্বাহী কমিটি উনার প্রস্তাবে সম্মত হয়েছি। আমাদের যা দাবি-দাওয়া আছে, তা বৈঠকে উত্থাপন করবো।

 

এ ব্যাপারে জানতে পরিবহন নেতা সেলিম আহমদ ফলিকের মোবাইলে বার বার ফোন করা সত্তে¡ও তিনি ফোন রিসিভ করেননি।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares
সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ শিরোনাম