করোনাভাইরাস
সিলেট বিভাগে আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

<span style='color:#C90D0D;font-size:19px;'>করোনাভাইরাস</span> <br/> সিলেট বিভাগে আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে

আব্দুল খালিক
প্রাণঘাতী করোনাভাইরাসে এবার আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে সিলেট বিভাগ। করোনার এই সংক্রমণ বৃদ্ধিতে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো সিলেট। কোভিড-১৯ নিয়ে জনমনে বিরাজ করছে এক অজানা আতঙ্ক। নিজেকে এখন আর করোনামুক্ত বলাটা খুবই কষ্টের হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করছেন সচেতনরা।

 

তারা বলছেন, একমাত্র প্রতিদিন যারা সিলেটের ল্যাবগুলিতে নমুনা দিচ্ছেন তাদের নমুনা পরীক্ষার ভিত্তিতেই আক্রান্তের সংখ্যা নির্ণয় করা হচ্ছে। আর যাদের নমুনা এখনও দেওয়া হয়নি তাদের হিসেব কে জানে? আর কতজন হয়তো এই করোনাকে বহন করে চলেছেন।

 

সবশেষ বৃহস্পতিবার (১১ জুন) বিভাগটিতে নতুন শনাক্ত হন আরও ৭০ জন। এর মধ্যে সিলেটের ৪৭ ও সুনামগঞ্জের ২৩ জন। এ নিয়ে বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৩৪ জনে। শুধু সিলেট জেলায় ১২১০ জন, সুনামগঞ্জে ৪১৯, হবিগঞ্জে ২২৭ এবং মৌলভীবাজারে ১৭৮ জন রোগী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

 

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, বৃহস্পতিবার (১১ জুন) সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১৮৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ৪৭ জনের রিপোর্ট পজিটিভ আসে। তারাই সবাই সিলেটের।

 

এছাড়াও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে ১৮৮ টি নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ২৩ জনের রিপোর্ট পজিটিভ আসে। তারা সবাই সুনামগঞ্জের বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক হাম্মাদুল হক।

 

এদিকে সিলেটে আক্রান্ত ৪৭ জনের মধ্যে সিলেট সদর উপজেলার ৪৩ জন, দক্ষিণ সুরমার দুজন, বালাগঞ্জ একজন এবং সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ আহমদ হাসপাতালে চিকিৎসাধীন হবিগঞ্জের বাহুবলের ১ জন রয়েছেন।

 

অপর দিকে সুনামগঞ্জের আক্রান্ত ২৩ জনের মধ্যে সুনামগঞ্জ সদর উপজেলার ৪ জন, জগন্নাথপুরের ৭ জন, দোয়ারাবাজারের ৫ জন, দক্ষিণ সুনামগঞ্জের ৪ জন এবং দিরাইয়ের ৩ জন রয়েছেন বলে জানা গেছে।

 

প্রতিদিনই সিলেট বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তবে সুস্থ হয়ে বাড়িও ফিরছেন অনেকেই।

সিলেট বিভাগে করোনা পরিস্থিতির তথ্য অনুযায়ী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার পর্যন্ত মারা গেছেন ৪১ জন। এরমধ্যে সিলেট জেলায় ৩১, সুনামগঞ্জে ৩, হবিগঞ্জে ৩ এবং মৌলভীবাজারে ৪ জন।

 

অন্যদিকে বিভাগটিতে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৩৩ জন। এরমধ্যে সিলেট জেলায় ১৩৮, সুনামগঞ্জে ৯৪, হবিগঞ্জে ১৩৯, মৌলভীবাজারে ৬২ জন।

 

উল্লেখ্য, গত বছরের ৩১ ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া বৈশ্বিক মহামারী করোনাভাইরাস বাংলাদেশে ধরা পরে গত ৮ মার্চ। আর সিলেট বিভাগে সর্বপ্রথম করোনাভাইরাস ধরা পড়ে গত ৫ এপ্রিল। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার।

ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়ানো হয় সেই ছুটি, যা এখনও অব্যাহত আছে। ৭ম দফায় বাড়ানো ছুটি চলে ৩০ মে পর্যন্ত। ৩১ মে থেকে সাধারণ ছুটি নেই। তাই অফিস আদালতে স্বাস্থ্যবিধি রক্ষায় সরঞ্জামাদি রাখা ও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার উপর গুরত্ব দেয়া হচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর থেকে।

 

এদিকে, করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৪ লাখ ২১ হাজার ৩৬৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৭৫ লাখ ৩৮ হাজার ৭৮৭ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৩৮ লাখ ২২ হাজার ৩৯২ জন।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares
সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ শিরোনাম